আজ কুমিল্লা দক্ষিণ জেলা আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন

আবদুর রহমান ।।
প্রকাশ: ২ মাস আগে

বহুল আলোচিত কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের ত্রি বার্ষিক সম্মেলন আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। দুপুর ২টায় জেলার লালমাই উপজেলার বাগমরা উচ্চ বিদ্যালয় মাঠে এ সম্মেলন উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের ।
সম্মেলনকে ঘিরে এরই মধ্যে সেখানে শেষ হয়েছে মঞ্চ ও প্যান্ডেল বানানোর কাজ। ইতিমধ্যে শেষ হয়েছে সকল প্রস্তুতি। নেতাদের পক্ষে কর্মী-সমর্থকদের পোস্টার ও ব্যানারে ছেয়ে গেছে পুরো সম্মেলনস্থলসহ পুরো বাগমারা বাজার এলাকা। গত ১৭ সেপ্টেম্বর কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের এক বর্ধিত সভা বাংলাদেশ আওয়ামী লীগের বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। ওই সভায় মেয়াদোত্তীর্ণ কুমিল্লার পাঁচ উপজেলা ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলন করার সিদ্ধান্ত হয়।

খোঁজ নিয়ে জানা যায়, ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার লালমাই সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত হয়। সেখানে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপিকে সভাপতি ও সাবেক রেলপথ মন্ত্রী মো.মুজিবুল হক এমপিকে সাধারণ সম্পাদক করা হয়। একই বছরের ২৩ জুলাই ৭১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। ওই কমিটিতে পরবর্তীতে আরও চারজনকে অন্তর্ভুক্ত করায় কমিটির সদস্যসংখ্যা দাঁড়ায় ৭৫। তিন বছরের বেশি সময় আগে মেয়াদোত্তীর্ণ ওই কমিটির সদস্যদের মধ্যে ১১ জন এরই মধ্যে মারা গেছেন। আর একজন অব্যাহতি নিয়েছেন এবং ১২ জন বিদেশে অসুস্থ ও নিষ্ক্রিয় আছেন। ২০০৬ সালের ৮ ফেব্রুয়ারি থেকে ২০১৬ সালের ওই সম্মেলনের আগ পর্যন্ত আ হ ম মুস্তফা কামাল ও মুজিবুল হক যথাক্রমে আহ্বায়ক ও যুগ্ম-আহ্বায়ক হিসেবে জেলা আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে আসছিলেন।

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রূপম মজুমদার জানিয়েছেন, আজ ৮ ডিসেম্বরের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী শেখ ফজলুল করিম সেলিম। আর উদ্ধোধক হিসাবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
বিশেষ অতিথির বক্তব্য রাখবেন, আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম।
কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি ও অর্থ মন্ত্রী আ হ ম মোস্তাফা কামাল এমপির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক , সাবেক রেলপথ মন্ত্রী মুজিবুল হক মুজিব এমপির সঞ্চালনায় সম্মেলনে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মাহবুব আলম হানিফ এমপি। বিশেষ বক্তা হিসেবে উপস্থিত থাকবেন, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ সভাপতি ও স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি, বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহবুব স্বপন এমপি,কেন্দ্রীয় ত্রান ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী,বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, তথ্য ও গবেষনা সম্পাদক ড. সেলিম মাহমুদ, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সহ সভাপতি নাসিমুল আলম চৌধুরী নজরুল এমপি,সিনিয়র সদস্য এড. আবুল হাশেম খান এমপি।

এরই মধ্যে কয়েক দফা সম্মেলনস্থল পরিদর্শন করেছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.মুজিবুল হক এমপি। তিনি সাংবাদিকদের বলেন, ত্রি-বার্ষিক সম্মেলনকে সফল করতে সকল প্রকার প্রস্তুতি শেষ হয়েছে। সম্মেলনে কাউন্সিলরা আগের কমিটির উপর আস্থা রাখবেন বলে আমি মনে করি। তবে সভাপতি ও সাধারণ সম্পাদক কে হবেন, সেটা কেবল মাননীয় প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনাই ভালো জানেন।