আজ কুমিল্লা সিটির মেয়র পদের উপ নির্বাচন ত্রিমুখী লড়াই হবার সম্ভাবনা

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৩ মাস আগে

# উৎসবের সাথে থাকছে শঙ্কাও
# প্রার্থী ৪ জন
# মোট ভোটার ২ লক্ষ ৪২ হাজার ৪৫৮জন
# পুরুষ ১ লক্ষ ১৮ হাজার ১৮২ ,মহিলা ১ লক্ষ ২৪ হাজার ২৭৪ জন
# হিজরা ২ জন
# ওয়ার্ড ২৭,
# বুথ কক্ষ অস্থায়ী ২৪টিসহ ৬৪০টি
# ভোট হবে ইভিএমে

স্টাফ রিপোর্টার।।
আজ ৯ মার্চ শনিবার কুমিল্লা কর্পোরেশনের মেয়র পদে উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে চারজন প্রার্থী থাকলেও শেষ মুহুর্তে এসে ত্রিমুখি লড়াইয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। গত বছরের ১৩ ডিসেম্বর কুসিক মেয়র আরফানুল হক রিফাত ইন্তেকাল করলে মেয়র পদটি শূণ্য হয়। ২০২২ সালের ১৫ জুন কুমিল্লা মহানগর আওয়ামীলীগের তৎকালীন সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত সাবেক মেয়র সাক্কুকে ৩৪৫ ভোটে পরাজিত করে নৌকা প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছিলেন। এবার নির্বাচনে কোন দলীয় প্রতীক থাকছে না। নির্বাচন হবে ইভিএমে। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন জানিয়েছেন নির্বাচনকে অবাধ,সুষ্ঠু এবং নিরপেক্ষ করতে নির্বাচন কমিশন সকল প্রস্তুতি চুড়ান্ত করে নিয়ে এসেছেন।
এদিকে, আজকে কুমিল্লা সিটির মেয়র পদে উপ নির্বাচনকে কেন্দ্র করে উৎসবের সাথে বিরাজ করছে আতঙ্কও। গত দুই দিন ধরে বিশেষ এক প্রার্থীর সমর্থকদের দমনপীড়ন মনোভাব এই আতঙ্ককে আরো বাড়িয়ে দিয়েছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু,নিরপেক্ষ হবে কি না এবং নির্বাচন সুষ্ঠু হলেও ফলাফল ছিনতাই হয়ে যায় কি না এই নিয়ে নগরজুড়ে রয়েছে ব্যাপক আলোচনা,সমালোচনা। এই নেতিবাচক আলোচনাকে পাস কাটিয়ে কিভাবে ইতিবাচক আলোচনার ধারায় ফেরানো যায় সেটাই হচ্ছে নির্বাচন কমিশনের আজ বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।
এবারের নির্বাচনে মোট চার জন প্রার্থী মেয়র পদে নির্বাচন করছেন। এরা হলেন, সাবেক মেয়র মনিরুল হক প্রার্থী (ঘড়ি), মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসীন বাহার সূচনা(বাস),মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার( ঘোড়া) এবং মহানগর আওয়ামীলীগের উপদেষ্টা নূর উর রহমান মাহমুদ তানিম ( হাতী)।
গতকাল শুক্রবার সকাল থেকে এই রিপোর্ট লেখা পর্যন্ত কুমিল্লা নগরীর নূন্যতমপক্ষে অর্ধশতাধিক বিশিষ্ট ও নেতৃস্থানীয় নাগরিকের সাথে কথা বলে জানা গেছে, আজকের সিটি নির্বাচনটি ঘড়ি, বাস ও ঘোড়ার মধ্যে ত্রিমুখী লড়াই হতে পারে। কেউ বলছেন, লড়াই হবে বাস বনাম ঘড়ি, আবার কেউ বলছেন লড়াই হবে ঘোড়া বনাম বাস আবার কেউ বলছেন লড়াই হবে ঘোড়া বনাম ঘড়ির মধ্যে। আবার কেউ কেউ আবার প্রতিদ্বন্দ্বিতায় হাতিকেও রাখতে চাইছেন।
হেল্প প্রোগ্রাম ফর দ্যা স্টুডেন্টস কুমিল্লার সাধারণ সম্পাদক ডা. জীবন বলেন, লড়াইটি কার সাথে হবে তা নির্ভর করবে কেন্দ্র ও কেন্দ্রের বাহিরের সার্বিক পরিস্থিতির উপর। সাধারণ মানুষ যদি ভোট কেন্দ্রে যায় তাহলে ফলাফল এক রকম হবে আর যদি কোন প্রতিবন্ধকতার কারণে না যেতে পারে তাহলে একপেশে নির্বাচনও হতে পারে।
এবার কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র পদে উপ নির্বাচনে মোট ভোটার ২ লক্ষ ৪২ হাজার ৪৫৮ জন। এর মধ্যে পুরুষ ১ লক্ষ ১৮ হাজার ১৮২ জন আর মহিলা ১ লক্ষ ২৪ হাজার ২৭৪ জন এবং হিজড়া ২ জন।
এবার কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডে মোট ১০৫টি কেন্দ্রের ৬৪০টি বুথে ভোট গ্রহন করা হবে। এর নেতৃত্বে থাকবেন ১০৫ জন প্রিজাইডিং অফিসার, ৬৪০জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১২৮০জন পোলিং অফিসার। ভোট গ্রহনের জন্য ১.৫ সাইজের