আদি কাল থেকে কুমিল্লা এক সমৃদ্ধ জনপদ

তিননদী পরিষদের অনুষ্ঠানে পুলিশ সুপার;
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৪ মাস আগে

 

 

আবু সুফিয়ান রাসেল।।

তিননদী পরিষদ ভাষা আন্দোলনের ইতিহাস শোনায়। আদি কাল থেকে কুমিল্লা এক সমৃদ্ধ জনপদ। বাংলাকে রাষ্ট্রভাষা করার প্রস্তাব দিয়েছেন কুমিল্লার সন্তান শহিদ ধীরেন্দ্রনাথ দত্ত। রফিকুল ইসলাম আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপকার। প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত সে ইতিহাস শোনানোর দায়িত্ব পালন করছেন আবুল হাসানাত বাবুল। গতকাল রবিবার তিননদী পরিষদের ২১ দিন ব্যাপী অনুষ্ঠানের ৪র্থ আসরে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান।

তিননদী পরিষদের সভাপতি আবুল হাসানাত বাবুল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন কুমিল্লা পুলিশ সুপার আ. মান্নান। বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি, কুমিল্লা সভাপতি এডভোকেট আ হ ম তাইফুর আলম, কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক আব্দুল হাফিজ, সাংবাদিক ও গবেষক মোতাহার হোসেন মাহবুব, জিলা স্কুলের সিনিয়র শিক্ষক রিক্তা বড়ুয়া প্রমুখ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সাপ্তাহিক অভিবাদন এর ব্যবস্থাপনা সম্পাদক পারভীন হাসানাত। অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক রাহুল তারণ পিন্টু ও সুমাইয়া হাসানাত সময়।

প্রসঙ্গত, ১৯৮৪ সাল থেকে কুমিল্লা নগর শিশু উদ্যানের জামতলায় পহেলা ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি একুশকে স্মরণ করছে। প্রতিদিন একুশের কথা আর কবিতায় মুখর হয় শিশু উদ্যান। ৪১বছরে পা দিয়েছে তিননদী পরিষদ। প্রতিদিন বিকাল ৪টা থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠানের শিশু কিশোররা জমতলার মুক্ত মঞ্চে সাংস্কৃতিক পরিবেশনায় অংশ গ্রহণ করেন।