আমাদের কুমিল্লার ভারপ্রাপ্ত সম্পাদকসহ তিন সাংবাদিকসহ ৪ জনের বিরুদ্ধে ৬ কোটি টাকার মানহানি মামলা ক্ষোভে প্রতিবাদে উত্তাল কুমিল্লা

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১০ মাস আগে

বৃহত্তর কুমিল্লার বহুল প্রচারিত দৈনিক আমাদের কুমিল্লার ভারপ্রাপ্ত সম্পাদক নাসিমা খান মন্টি, ব্যবস্থাপনা সম্পাদক শাহাজাদা এমরান, পত্রিকাটির চান্দিনা প্রতিনিধি মাসুমুর রহমান মাসুদ এবং চান্দিনার মহিচাইল ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ও সাবেক চেয়ারম্যান আবু মুছা মুছা মজুমদারকে আসামী করে বুধবার কুমিল্লার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ৭নং আমলী আদালতে ৬ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে একটি মানহানীর মামলা করেছেন স্থানীয় এমপি প্রাণ গোপাল দত্ত্বের অনুসারী ও পৌর কৃষকলীগের সভাপতি জয়নাল আবেদীন জনি। মামলাটি তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই কুমিল্লা কে নির্দেশ দেন আদালত।
আমাদের কুমিল্লার সম্পাদকসহ তিন সাংবাদিকের বিরুদ্ধে মামলা করায় ক্ষোভে বিক্ষোভে ফেটে পড়ছে কুমিল্লা জেলা সদরসহ জেলার বিভিন্ন উপজেলার পেশাদার সাংবাদিকেরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে বইছে নিন্দা ও প্রতিবাদের ঝড়। নগর কুমিল্লার বিভিন্ন পেশাজীবী নেতৃবৃন্দ দৈনিক আমাদের কুমিল্লার ব্যবস্থাপনা সম্পাদক শাহাজাদা এমরানকে ফোন করে দায়েরকৃত মিথ্যা মামলা করার জন্য নিন্দা জানিয়েছেন এবং অবিলম্বে এই মামলা প্রত্যাহার করার আহবান জানান তারা।
বৃহস্পতিবার (৮ জুন) কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজ সাংবাদিক সমিতি ও চান্দিনা উপজেলার কর্মরত সাংবাদিকেরা পৃথক ভাবে মানববন্ধন করে এই মিথ্যা মামলা দায়ের করার জন্য প্রতিবাদ জানিয়ে তা প্রত্যাহার করার দাবি জানিয়েছেন সাংবাদিক নেতৃবৃন্দ।
আজ (৯ জুন) শুক্রবার সকাল সাড়ে দশটায় বাংলাদেশ সাংবাদিক সমিতি কুমিল্লা জেলার পক্ষ থেকে নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড়ে এবং নাঙ্গলকোট উপজেলার কর্মরত সাংবাদিকরা বিকেলে আমাদের কুমিল্লার এই সাংবাদিক নেতৃবৃন্দদের উপর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানবন্ধন কর্মসূচীর আয়োজন করেছে সংগঠন গুলো।

এর আগে গত ৩ জুন (শনিবার) চান্দিনা উপজেলা আওয়ামী লীগ এর কর্মী সমাবেশে উপজেলা আওয়ামী লীগ সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম-সাধারণ সম্পাদক এবং মহিচাইল ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ও সাবেক চেয়ারম্যান আবু মুছা মজুমদারসহ নেতাকর্মীরা স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের বিরুদ্ধে যে বক্তব্য দিয়েছেন তা তুলে ধরে সংবাদ পরিবেশন করে দৈনিক আমাদের কুমিল্লা সহ বেশ কয়েকটি জাতীয় ও স্থানীয় পত্রিকা। ওই সংবাদের প্রেক্ষিতেই মামলাটি দায়ের করেন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত এমপি’র অনুসারী ওই কৃষকলীগ নেতা।

মামলার এজাহারে জানা যায়, গত ৪ জুন (রবিবার) এর দৈনিক আমাদের কুমিল্লায় ‘এমপি প্রাণ গোপালের বিরুদ্ধে ইউপি নির্বাচনে নৌকার বিরোধীতা ও টাকা নেওয়ার অভিযোগ’ শিরোনামে সংবাদ প্রকাশের মাধ্যমে এমপি’র ৫ কোটি টাকা এবং বাদীর ১ কোটি টাকা মান হানি হয়েছে।

উল্লেখ্য, ৩ জুন (শনিবার) চান্দিনা উপজেলা আওয়ামী লীগ এর কর্মী সমাবেশে মহিচাইল ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি ও সাবেক চেয়ারম্যান আবু মুছা মুছা মজুমদার স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের বিরুদ্ধে ইউপি নির্বাচনে নৌকা বিরোধী অবস্থান এবং প্রশাসনের নাম দিয়ে এমপি’র এপিএস সমীর এর মাধ্যমে ১৬ লাখ ৫০ হাজার টাকা নেওয়ার অভিযোগ তুলেন। এছাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি, সাধারণ সম্পাদক, যুগ্ম-সাধারণ সম্পাদক সহ অন্য নেতাকর্মীরাও এমপি’র বিরুদ্ধে ইউপি নির্বাচনে নৌকার বিরোধীতা করার অভিযোগ তুলেন।