ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা আমিরাতের

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১০ মাস আগে

মুসলমানদের বড় ধর্মীয় উৎসবের মধ্যে ঈদুল আজহা অন্যতম। তবে এ বছর এই দিনটি কবে পালিত হবে তা নির্ভর করে ঈদুল ফিতরের মতোই চাঁদ দেখার ওপর। সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিদদের বরাত দিয়ে খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অনেক মুসলিম দেশেই আগামী ১৮ জুন পবিত্র ঈদুল আজহার চাঁদ দেখা শুরু করবে।

তবে ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার বিষয়টি কষ্টসাধ্য হবে। বিশেষ করে ইসলামিক বিশ্বের মধ্যাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে খালি চোখ ও টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখাও কঠিন হবে।

ধারণা করা হচ্ছে, বিশ্বের অনেক দেশে ১৯ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ধরা হবে। সে অনুযায়ী, ২৭ জুন হবে পবিত্র আরাফাতের দিন ও ২৮ জুন ঈদুল আজহা।

জিলহজ মাসের প্রথম দিন ও পবিত্র ঈদুল আজহা পালনে মুসলিম দেশগুলো মূলত স্থানীয়ভাবে চাঁদ দেখার ওপর নির্ভর করে। প্রত্যেকটি দেশেই এজন্য আলাদা কমিটি রয়েছে।

এই দেশগুলোর মধ্যে রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইরান, ওমান, মরক্কো, মৌরিতানিয়া, তুরস্কসহ আফ্রিকার কিছু দেশ।

কিন্তু ১৮ জুন পূর্বাঞ্চলীয় বিশ্বের অনেক মুসলিম দেশের পক্ষেই চাঁদ দেখা সম্ভব নয়। ফলে তাদের মধ্যে কিছু দেশ ২০ জুনকে জিলহজ মাসের প্রথম দিন ঘোষণা করতে পারে। সে অনুযায়ী এসব দেশে ঈদুল আজহা হতে পারে ২৯ জুন।