ঈদের ছুটি শেষে খুলেছে অফিস-আদালত

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ মাস আগে

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সারাদেশে তিন দিনের সরকারি সাধারণ ছুটি শেষে আজ মঙ্গলবার খুলেছে অফিস-আদালত, ব্যাংক-বিমা ও শেয়ারবাজার।

গত রোববার দেশে উদযাপিত হয় পবিত্র ঈদুল আজহা। ঈদ উপলক্ষে ৯, ১০ ও ১১ জুলাই (শনিবার, রোববার ও সোমবার) সরকারি সাধারণ ছুটি ছিল।

তবে ঈদের ছুটির আগে দিন শুক্রবার ছিল সাপ্তাহিক ছুটি। বৃহস্পতিবার ছিল ঈদের আগে শেষ কর্মদিবস। সেই হিসাবে টানা চার দিন ঈদের ছুটি শেষে আজ অফিসপাড়ায় যোগ দিয়েছেন কর্মজীবীরা।

তবে নাড়ির টানে বাড়ি ফেরা মানুষের ঢাকায় ফিরতে আরো কয়েকদিন লাগবে। কারণ অনেকেই ঈদের ছুটির সঙ্গে ঐচ্ছিক ছুটি যোগ করে ঈদ আনন্দ উপভোগ করছেন। এতে আগামী রোববার থেকে (১৭ জুলাই) ঢাকায় প্রাণচাঞ্চল্য ফিরবে বলে আশা করা হচ্ছে।

স্বাভাবিকভাবেই আজ ঈদের পর প্রথম কর্মদিবসে অফিসপাড়ার কাজের চাপ কম এবং ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন কর্মজীবীরা। এছাড়া ব্যাংকপাড়ায়ও স্বাভাবিকের চেয়ে লেনদেন কম হবে।

এদিকে ঈদ শেষে জীবিকার তাগিদে রাজধানীতে ফিরতে শুরু করেছেন মানুষ। ঈদের দ্বিতীয় দিন সোমবার বিকেল থেকেই কর্মজীবী মানুষরা রাজধানীতে ঢুকতে শুরু করেন। তবে সরেজমিনে দেখা গেছে, ঢাকায় আসা মানুষের সংখ্যা খুব একটা বেশি নয়।

ঈদুল আজহা উদযাপন করতে রাজধানী ছেড়ে গেছেন ৬৫ লাখ ৭৮ হাজার ৮৬৬ সিম ব্যবহারকারী। গত শুক্রবার ও শনিবার ঢাকার বাইরে যাওয়া মোবাইল অপারেটরগুলোর সিমের হিসাবের ভিত্তিতে এ তথ্য জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

তবে অনেকেই একাধিক সিম ব্যবহার করেন। আবার অনেক শিশু কিংবা নারী মোবাইল ব্যবহার করেন না। তাই ঠিক কতজন ঢাকা ছেড়েছেন, তা সঠিক বলা যাচ্ছে না।