এবার পদার্থে নোবেল পেলেন তিনজন

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

এবার পদার্থ ক্যাটাগরিতে নোবেল পেয়েছেন ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গার।

মঙ্গলবার নোবেল কমিটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

নোবেল কমিটি জানায়, বেল ইনেকুয়ালিটির পরীক্ষালব্ধ প্রমাণ ও কোয়ান্টাম এন্টেঙ্গেলমেন্ট গবেষণায় অবদানের জন্য ঐ তিনজনকে এ পুরস্কার দেওয়া হয়।

নিয়ম অনুযায়ী, প্রতিবারের অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণার কার্যক্রম। সেই হিসেবে এবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার (৩ অক্টোবর)। ঐদিন চিকিৎসা বিজ্ঞানে সুইডেনের সোয়ান্তে প্যাবোর পুরস্কার পাওয়ার বিষয়টি জানায় নোবেল কমিটি।

নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুযায়ী, ৩ থেকে ১০ অক্টোবর পর্যন্ত ঘোষণা করা হবে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম। প্রথমদিনে অর্থাৎ ৩ অক্টোবর চিকিৎসা শাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হয় এ কার্যক্রম। অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে এ কার্যক্রম শেষ হবে ১০ অক্টোবর।

আজ মঙ্গলবার ঘোষণা করা হলো পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম। ৫ অক্টোবর রসায়নে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। এরপর ৬ ও ৭ অক্টোবর সাহিত্য এবং শান্তিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। সর্বশেষ ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে।