কঙ্গোতে কনসার্টে পদদলিত হয়ে নিহত ১১

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৪ সপ্তাহ আগে

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে একটি স্টেডিয়ামে কনসার্টের সময় পদদলিত হয়ে অন্তত ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অনেকে।

শনিবার (২৯ অক্টোবর) দেশটির রাজধানী কিনশাসায় এই দুর্ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্টেডিয়ামটিতে আয়োজিত একটি কনসার্ট দেখতে গিয়েছিল বিপুল সংখ্যক দর্শক। এক পর্যায়ে দর্শকদের উপচেপড়া ভিড়ে এই প্রাণহানির ঘটনা ঘটে।

কঙ্গোর স্বরাষ্ট্রমন্ত্রী ড্যানিয়েল আসেলোর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনায় নিহতদের মধ্যে দুই পুলিশ কর্মকর্তাও রয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, স্টেডিয়ামে আয়োজিত কনসার্টে জনপ্রিয় সংগীতশিল্পী ফ্যালি ইপুপার গান দেখতে হাজির হয় ৮০ হাজারেরও বেশি দর্শক। এই সংখ্যা রাজধানী শহরে অবস্থিত স্টেডিয়ামটির ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি। মানুষের উপচে পড়া চাপে ভিআইপি ও সংরক্ষিত আসনের দিকেও যেতে বাধ্য হয় বহু দর্শক। এমনকি স্টেডিয়ামের বাইরেও প্রচণ্ড ভিড় দেখে কাঁদানে গ্যাস ছুড়ে দর্শকদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে নিরাপত্তাবাহিনী।

স্বরাষ্ট্রমন্ত্রী ড্যানিয়েল আসেলো ওকিতো জানিয়েছেন, পুলিশ ১১ জনের প্রাণহানির তথ্য নথিভুক্ত করেছে। এর মধ্যে প্রচণ্ড ভিড়ে দমবন্ধ হয়ে এবং পদদলনের ঘটনায় ১০ জন নিহত হয়েছেন। আরো অন্তত সাত জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে এ ঘটনায় গভীর শোক জানিয়ে আয়োজকদের শাস্তির আওতায় আনার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।