কমছে তাপপ্রবাহের ব্যাপ্তি ও মাত্রা

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

দেশে তাপপ্রবাহের ব্যাপ্তি ও মাত্রা দুটোই কমেছে। আরো কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার সন্ধ্যায় আবহাওয়া অফিস এমন পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, বর্তমানে ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাঙ্গামটি, রাজশাহী এবং পাবনা জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যহত থাকতে পারে। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, গত তিনদিন ধরে বিভিন্ন স্থানে যা ৪০ ডিগ্রির ওপরে ছিল।

ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেট, ১৭ মিলিমিটার।

এছাড়া গত তিন দিনের চেয়ে তাপপ্রবাহের ব্যাপ্তিও কমেছে। ২৩ এপ্রিল থেকে দেশের ছয়টি বিভাগের তাপপ্রবাহ বয়ে গেলেও মঙ্গলবার তা তিন বিভাগে নেমে এসেছে। আগামী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে ধীরে ধীরে এটি প্রশমিত হয়ে যাবে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এ অবস্থায় বুধবার রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।