কুবিতে জাতীয় শোক দিবস পালন

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ মাস আগে

কুবি প্রতিনিধি ।। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বাষির্কী ও জাতীয় শোক দিবস পালন হয়েছে।
দিবসটি উপলক্ষে সোমবার (১৫ আগস্ট) পৌনে ১০ টায় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের নেতৃত্বে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ^বিদ্যালয়ের আভ্যন্তরীণ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়।
র‌্যালি শেষে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা।
পরে প্রশাসনিক ভবনের ৪১১ নং কক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দুলাল চন্দ্র নন্দীর সভাপতিত্বে অনুষ্টিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, বঙ্গবন্ধু ছিলেন এই দেশের গণমানুষের নেতা। দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য তিনি নিজের সারাজীবন ব্যয় করে গেছেন। বঙ্গবন্ধু শুধু একজন ব্যাক্তি নয়, একটি আদর্শ।
অধ্যাপক মঈন আরও বলেন, বঙ্গবন্ধু তার পুরো জীবন শোষণহীন এবং অসাম্প্রদায়িক একটি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য কাজ করে গেছেন। বঙ্গবন্ধুর আদর্শ এবং চেতনাতেই চলবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।
শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. মোকাদ্দেস-উল-ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, মানব প্রেম, অসীম দৃঢ়তা আর সর্বোচ্চ পর্যায়ের সততাই ছিল মুজিবের আদর্শ। অথচ অনেকেই এখন এসব চেতনা লালন না করে নিজেকে পরিচয় দেয় মুজিব সেনা বলে। সারাজীবনের বিভিন্ন পর্যায়ের নানা কর্মকান্ডে দেখা যায় বঙ্গবন্ধু কিভাবে বাঙ্গালি জাতিকে ধারণ করেছেন।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধু ধাপে ধাপে বাঙ্গালি জাতিকে স্বাধীনতা সংগ্রামের জন্য তৈরী করেছেন। সেজন্যই দেশের জন্য পাকিস্তানি বাহিনীর রাইফেলের সামনে দাঁড়াতে তাদের বুক একটুও কাঁপে নাই।