কুমিল্লা জেলার ২ লাখের বেশি শিক্ষার্থীর নাম নিবন্ধন

শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতা কাল শুক্রবার
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৪ মাস আগে

জাতীয় শিশু দিবস উপলক্ষে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলের নামে শেখ রাসেল অনলাইন কুইজ প্রতিযোগিতার জন্য কুমিল্লা জেলা থেকে নাম নিবন্ধন করেছে ২ লাখ ৫ হাজার ৭৮০ জন। ৩০ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যা সাতটা থেকে আটটার মধ্যে অনলাইনে ওই প্রতিযোগিতা হবে। বৃহস্পতিবার বিকেলে কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মোহাম্মদ শাহাদাৎ হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

জেলা প্রশাসকের দপ্তর সূত্রে জানা গেছে, সারাদেশের ৬৪ জেলার ৮-১২ বছরের শিক্ষার্থীরা ক বিভাগে ও ১৩ থেকে ১৮ বছরের শিক্ষার্থীরা খ বিভাগে নাম নিবন্ধন করেছে। এতে ৮ লাখ ৯০ হাজার ৭৩০ জন শিক্ষার্থী নাম নিবন্ধন করে। এর মধ্যে সর্বোচ্চ সংখ্যক নাম নিবন্ধন হয় কুমিল্লা জেলা থেকে। কুমিল্লা জেলায় নিবন্ধনকারীর সংখ্যা ২ লাখ ৫ হাজার ৭৮০ জন। এরপরে রয়েছে চট্রগ্রামে ২৫ হাজার ৪৭৬ জন, চাঁদপুরে ২২ হাজার ৪০০ জন, খুলনা জেলায় ১৪ হাজার ৪০০ ও যশোরে ১২ হাজার ৬৬৭ জন । অপর নিবন্ধনকারীরা দেশের ৫৯ টি জেলার।

কুমিল্লা জেলার নাম নিবন্ধনকারীদের মধ্যে চৌদ্দগ্রাম উপজেলার ২৮ হাজার ২৩ জন, মুরাদনগরে ২৬ হাজার ২২২ জন, ব্রাহ্মণপাড়ায় ১৭ হাজার ৪৮৮ জন, দাউদকান্দিতে ১৪ হাজার ৭২৫, লালমাইতে ১৩ হাজার ৪৩৮ জন, চান্দিনায় ১৩ হাজার ৩৮২ জন, সদর দক্ষিণে ১১ হাজার ২৭০ জন, লাকসামে ১১ হাজার ১৩০ জন, দেবীদ্বারে ৯ হাজার ৭৫২ জন, আদর্শ সদরে ৯ হাজার ৩৮৩, মনোহরগঞ্জে ৯ হাজার ২৪৯, বরুড়ায় ৯ হাজার ১৭১ জন, বুড়িচংয়ে ৮ হাজার ৭৭৫ জন, হোমনায় ৬ হাজার ৮৭১ জন, মেঘনায় ৬ হাজার ২৪৭ জন, তিতাসে ৬ হাজার ১৪১ জন ও নাঙ্গলকোটে ৪ হাজার ৫১২ জন।

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, সারাদেশের মধ্যে কুমিল্লার নিবন্ধন বেশি। প্রশাসনের কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীদের আগ্রহের কারণে এতো সংখ্যক শিক্ষার্থী নাম নিবন্ধন করেছে। এতে করে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহ বাড়বে।