কুমিল্লা সিটি নির্বাচনের তফসিল ২৫ এপ্রিল

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

স্টাফ রিপোর্টার ॥

২৫ এপ্রিল কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এই তথ্য জানিয়েছেন। নতুন নির্বাচন কমিশনের অধীনে এটিই হতে যাচ্ছে প্রথম নির্বাচন।

তিনি বলেন, ২৫ এপ্রিল কমিশন সভার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। এতে কুসিকসহ বেশকিছু ইউনিয়ন পরিষদ, কয়েকটি পৌরসভাসহ স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচনের তারিখ নির্ধারণ হতে পারে।

 

এর আগে, ৫ এপ্রিল বর্তমান কমিশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় ভোটের তারিখ নির্ধারণ করতে পারেনি ইসি। তবে রমজানের শেষের দিকে তফসিল দিয়ে ২০ জুনের মধ্যে নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

 

২০১৭ সালের ৩০ মার্চ সর্বশেষ কুসিক নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছিল ওই বছর ১৭ মে। অর্থাৎ চলতি বছরের ১৬ মে’র মধ্যে নির্বাচন করার সময় ছিল।

 

এদিকে জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠানের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় কমিশনকে নির্বাচন করার অনুরোধ জানিয়ে চিঠি দেয়। অবশ্য এর আগে প্রস্তুতির অভাবে কুমিল্লা সিটির নির্বাচন নির্ধারিত সময়ে করা সম্ভব হবে না বলে জানিয়ে দেয় নির্বাচন কমিশন।

২০১১ সালে দুটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন নামে নতুন একটি করপোরেশন। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি আরও বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভুক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। সে বছর নির্বাচনে বিএনপি নেতা মনিরুল হক সাক্কু দ্বিতীয়বারের মতো এ সিটিতে নির্বাচিত হয়েছিলেন। কুমিল্লা সিটি করপোরেশ ২৭টি ওয়ার্ড নিয়ে গঠিত।