চট্টগ্রাম জাতিতাত্ত্বিক জাদুঘরের উপ-পরিচালক ড. আতাউর রহমান

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ সপ্তাহ আগে

চট্টগ্রাম জাতিতাত্ত্বিক জাদুঘরে যোগদান করলেন প্রত্নতাত্বিক ড.মো. আতাউর রহমান । তিনি উক্ত জাদুঘরের উপ-পরিচালক কাম কিপার পদে যোগদান করেন। ড. রহমান যোগদান করে জাদুঘরটি পরিদর্শন করেন এবং স্থাপত্যিক কাঠামোর মধ্যে অনেকগুলো ক্ষতিগ্রস্ত স্থান চিহ্নিত করেন। এরপর তিনি অত্র জাদুঘরের আঙ্গিনায় কয়েকটি ভেষজ গাছ রোপণ করেন।
জাদুঘরের কর্মকর্তা-কর্মচারীদের সাথে ১৭জুন পরিচয়পর্বে তিনি বলেন, সকলকে একত্রে মিলেমিশে কাজ করার অনুরোধ করছি। সেই সাথে এই ঐতিহাসিক জাদুঘরটাকে চট্টগ্রাম তথা দেশবাসীর কাছে নতুন ভাবে প্রচারের জন্য স্থানীয়দেরকেও অনুরোধ করেন। তিনি বলেন, এটির প্রচার হলে যেমন নতুন প্রজন্ম এই বহুজাতির জীবন ব্যবস্থা সম্পর্কে সুন্দর ধারণা পাবে। তেমনি পর্যটক বেশি আসলে সরকারের রাজস্ব আয়ও বাড়বে।
উল্লেখ্য-২০১১ সালের ২১ এপ্রিল সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপ-পরিচালক (প্রকাশনা) হিসেবে যোগ দেন। ২০১২ সালের ১৩ মে থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত তিনি প্রত্নতত্ত্ব অধিদফতরের ঢাকা বিভাগের আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালক (প্রকাশনা) হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে তিনি চট্টগ্রাম ও সিলেট বিভাগের পরিচালক হিসেবে আঞ্চলিক কার্যালয় কুমিল্লা শালবন বিহার ময়নামতিতে যোগদান করেন। ২০২১ সালের ৩০ জুন থেকে ২০২২সালের ১৬ জুন পর্যন্ত প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রধান কার্যালয়ে উপ-পরিচালক (প্রকাশনা) পদে কর্মরত ছিলেন। ব্যক্তি জীবনে তিনি অথৈ রহমান ও রাতা রহমান নামে দুই সন্তানের জনক। তার স্ত্রী মাহমুদা আক্তার একজন শিক্ষাবিদ।