দুর্ঘটনা কবলিত এলাকায় ট্রেনের গতি ২০ কিমিঃ রাখার নির্দেশ

কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের বগি লাইনচ্যুত
নাঙ্গলকোট প্রতিনিধি ।।
প্রকাশ: ৩ মাস আগে

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ঢালুয়া ইউনিয়নের তেজের বাজার সংলগ্ন এলাকায় চট্টগ্রাম থেকে জামালপুরগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয় গত ১৭ মার্চ। এ ঘটনার চার দিন পর বৃহস্পতিবার ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। তবে ঢাকা-চট্টগ্রাম রেলপথের দুর্ঘটনা কবলিত অংশের প্রায় দেড় কিলোমিটার এলাকায় আপলাইনে ঘণ্টায় সর্বোচ্চ ২০ কিলোমিটার গতিতে ট্রেন চালানোর নির্দেশ দেওয়া হয়েছে চালকদের। এর ফলে ট্রেনগুলো নির্ধারিত সময়ের কিছু পরে গন্তব্যে পৌঁছাবে।
শুক্রবার নাঙ্গলকোট রেলওয়ে স্টেশনের মাস্টার জামাল হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার রেললাইন মেরামত কাজ সম্পন্ন হওয়ায় আপ ও ডাউন লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। লাইনচ্যুতের ঘটনায় ক্ষতিগ্রস্ত আপলাইনে নতুন রেললাইন বসানো হচ্ছে। এ কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আপলাইনে ঘণ্টায় সর্বোচ্চ ২০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচলের নির্দেশ দিয়েছে রেলওয়ে বিভাগ।
১৭ মার্চ দুপুর ঢাকা-চট্টগ্রাম রেলপথের হাসানপুর ও গুণবতী স্টেশনের মধ্যবর্তী নাঙ্গলকোটের তেজেরবাজার সংলগ্ন এলাকায় বিজয় এক্সপ্রেস ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়। এতে আহত হন ১০ জন। লাইনচ্যুত হওয়ার পর বগিগুলো ঢাকা-চট্টগ্রাম রেলপথের উভয় লাইনে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে।