দেশে বন্যায় ১১৬ জনের মৃত্যু, রোগাক্রান্ত ১৬৯৮১

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ মাস আগে

দেশে বন্যাজনিত কারণে ১১৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শীর্ষে রয়েছে সুনামগঞ্জ। এরপর নেত্রকোনা ও সিলেট। এছাড়া বন্যাকবলিত জেলাগুলোতে পানিবাহিতসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৯৮১ জন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে দেশের বন্যা পরিস্থিতি বিষয়ক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ১৭ মে থেকে ১২ জুলাই পর্যন্ত সারাদেশে বন্যাজনিত কারণে বিভিন্ন রোগে মোট আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৯৮১ জন। মৃত্যু হয়েছে  ১১৬ জনের। এর মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হন ১০ হাজার ৫৪৭ জন এবং মারা যান একজন। আরটিআই (চোখের) রোগে আক্রান্ত হন ৭৫৪ জন। বজ্রপাতে ১৫ জন মারা যান। সাপের দংশনের শিকার ২০ জন এবং মৃত্যু হয় দু’জনের। এছাড়াও পানিতে ডুবে মারা যান ৮০ জন।

একই সময়ে চর্ম রোগে আক্রান্ত হন এক হাজার ৭৫০ জন, চোখের প্রদাহজনিত রোগে ২৯৭ এবং নানাভাবে আঘাতপ্রাপ্ত হন ৪১৯ জন। এছাড়া অন্যান্য রোগে আক্রান্ত হন তিন হাজার ১৪৯ জন এবং এর মধ্যে মারা যান ৯জন ।

এতে আরো বলা হয়, জেলাভিত্তিক মৃতদের তালিকায় রয়েছেন- সুনামগঞ্জে ২৯ জন, সিলেটে ১৮ জন, নেত্রকোনায় ১৮ জন, হবিগঞ্জে ১০ জন, জামালপুরে নয়জন, শেরপুরে সাতজন, লালমনিরহাটে সাতজন, মৌলভীবাজারে ছয়জন, ময়মনসিংহে ছয়জন, কুড়িগ্রামে পাঁচজন ও টাঙ্গাইলে একজন।