নিম্নচাপে পরিণত ‘মানদৌস’, সপ্তাহের শেষে বাড়তে পারে শীত

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মানদৌস’ ভারতের তামিলনাড়ু অতিক্রম করে দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। বাংলাদেশের সমুদ্রবন্দরগুলো থেকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে ফেলা হয়েছে।

শনিবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। চলতি সপ্তাহের শেষের দিকে তাপমাত্রা কমে শীত বাড়তে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মানদৌস’ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উত্তর তামিলনাড়ু উপকূল অতিক্রম করে ও দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিলত হয়। বর্তমানে এটি তামিলনাড়ু ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি আরও পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

শনিবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন/চার দিন পর তাপমাত্রা কমতে পারে বলেও জানান বজলুর রশিদ।

শনিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ড ও শ্রীমঙ্গলে। এ দুটি স্থানে ৩১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।