পর্দা নেমেছে প্রত্নতত্ত্ব সপ্তাহের

মহিউদ্দিন মাহি ।।
প্রকাশ: ৫ মাস আগে

নাচ-গান, আবৃত্তি ও অভিনয়ের মধ্যে দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) অনুষ্ঠিত হয়েছে প্রত্নতত্ত্ব বিভাগের নবীনবরণ, প্রবীণ বিদায় ও সাংস্কৃতিক সন্ধ্যা।

বুধবার (২ নভেম্বর) সন্ধ্যায় ৭টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সপ্তাহব্যাপী প্রত্নতত্ত্ব সপ্তাহ শেষ হয়।

প্রত্নতত্ত্ব বিভাগের সংযোগী সংগঠন আর্ট অ্যান্ড হেরিটেজ সোসাইটির উদ্যোগে এ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে বিভাগের শিক্ষার্থীরা ।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। বিভাগের প্রধান ড. মুহাম্মদ সোহরাব উদ্দীনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে
উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী, ছাত্র পরামর্শ ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মো. হাবিবুর রহমান, প্রত্নতত্ত্ব সপ্তাহ-২০২২ এর আহ্বায়ক ও বিভাগের সহকারী অধ্যাপক মো. মুর্শেদ রায়হান।

বিশেষ অতিথির বক্তব্যে কুবি উপ-উপাচার্য ড. হুমায়ুন কবির বলেন, আপনারা এখন থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একটা অংশ। জীবনে যতদিন বেচে থাকবেন এ বিশ্ববিদ্যালয়ের অংশ হয়ে থাকবেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. আবদুল মঈন বলেন, বিদায় অবশ্যই একটা বেদনার ব্যাপার কিন্তু এখানে একটা ভালো দিক হলো তোমরা সফলভাবে এ জার্নি শেষ করেছ। তোমাদেরকে আমি অভিনন্দন জানাতে চাই কারণ এটা একটা কঠিন পথ। তোমরা তোমাদের এ অর্জনকে ছড়িয়ে দাও।

আলোচনা সভা শেষে বিদায়ী ও নবীন শিক্ষার্থীদের হাতে সম্মাননা স্বারক তুলে দেন অতিথিরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোকাদ্দেস-উল-ইসলাম, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, বিভিন্ন বিভাগের শিক্ষক, আর্ট অ্যান্ড হেরিটেজ সোসাইটির সহ-সভাপতি মেহেদী হাসান মুরাদ, সাধারণ সম্পাদক রাজীব খানসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী,
কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সপ্তাহের শুরুতে প্রত্নতত্ত্ব বিভাগ বিভিন্ন খেলাধুলা আয়োজন করে। এরমধ্যে গত রোববার বিভাগটির প্রত্ন প্রদর্শনী অনুষ্ঠিত হয়।