বিশ্ব কারাতে আঙ্গিনায় রেফারি কোর্স ও আপগ্রেডিং পরীক্ষায় কুমিল্লার শুভ’র সাফল্য

অভিনন্দন জানিয়েছেন কুমিল্লার বিভিন্ন শ্রেণিপেশার মানুষ
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৫ মাস আগে

 

আবু সুফিয়ান রাসেল।।
কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের প্রধান প্রশিক্ষক সেনসেই এস ইসলাম শুভ। অংশ নিয়েছিলেন এশিয়ান কারাতে ফেডারেশনের (একেএফ) রেফারি কোর্স ও আপগ্রেডিং পরীক্ষায়। সফলতার সঙ্গে পেরিয়ে গেছেন সকল ধাপ। এছাড়া উত্তীর্ণ হয়েছেন জুনিয়র, ক্যাডেট, অনূর্ধ্ব ২১ কারাতে প্রতিযোগিতা পরিচালনা পরীক্ষাতেও। তার এ অর্জনে অভিনন্দন জানিয়েছেন কুমিল্লার বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

 

৩ ও ৪ নভেম্বর তিনি কাজাখস্তানের আলমাটিতে রেফারি কোর্স ও আপগ্রেডিং পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হন। এ পরীক্ষায় বাংলাদেশ থেকে সাতজন অংশ নিয়েছিলেন। এদের মধ্যে এস ইসলাম শুভসহ মোট চারজন উত্তীর্ণ হন। বাকিরা হলেন— সেনসেই আওলাদ হোসেন, সেনসেই তুল—উশ—শামস ও সেনসেই মারিয়া চক্রবর্তী।
৬ নভেম্বর থেকে দেশটিতে অনুষ্ঠিত তিন দিন ব্যাপী অনূর্ধ্ব—২১ কারাতে প্রতিযোগিতা তারা পরিচালনা করেন। অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় বিশ্বের মোট ৩৫টির অধিক দেশে থেকে প্রতিযোগীরা অংশ নেন। সেনসেই এস ইসলাম শুভর আগে বিশ্ব কারাতে ফেডারেশনের কোচিং লাইসেন্স পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। যা বাংলাদেশে মাত্র দুজন অর্জন করেছেন।

 

এছাড়া তিনি বাংলাদেশ কারাতে ফেডারেশনের কোচ ও রেফারি কমিশনের সদস্য। বাংলাদেশে এশিয়া কারাতে ফেডারেশনের আটজন বিচারকের মধ্যে অন্যতম। কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছেন সিতোরিউ সিন্ন্যকাই কারাতে—দো সিঙ্গাপুর এবং ইন্টারন্যাশনাল শেইসিন—রিউ জাপান।

 

সেনসেই এস ইসলাম শুভ জাগো নিউজকে বলেন, ১৯৯০ সালে কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা মরহুম সাইফুল ইসলাম জানুর হাত ধরে শখের বসে যুক্ত হয়েছিলাম কারাতের সঙ্গে। এরপর ৩৩ বছরে মানুষের ভালোবাসায় দেশি—বিদেশি অনেক অর্জন অর্জিত হয়েছে।
তিনি আরও বলেন, সাধারণ মানুষ আগে মনে করতো কারাতে শুধুই ফিল্ম ও আত্মরক্ষার্থের কাজে প্রয়োগ হয়। বর্তমানে মানুষের এ দৃষ্টিভঙ্গির অনেকটা পরিবর্তন এসেছে। আন্তর্জাতিক স্পোর্টস এবং অলিম্পিক গেমসেও কারাতে যুক্ত হয়েছে। এজন্যই কুমিল্লায় কারাতে জনপ্রিয়তা দিনদিন বাড়ছে। আরও ইতবিাচক দিক হলো অভিভাবকরা সন্তানদের কারাতে শেখাতে আগ্রহ প্রকাশ করছেন।
তার এ অর্জনে শুভকামনা জানিয়েছেন, বাংলাদেশ কারাতে ফেডারেশনের সভাপতি ড. মোজাম্মেল হক খান, সহসভাপতি মোয়াজ্জেম হোসেন সেন্টু, সাধারণ সম্পাদক কেশৈল্হা, কুমিল্লা ড্রাগন কারাতে অ্যাসোসিয়েশনের সভাপতি তারিকুল ইসলাম মজুমদার, সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রকিব, কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রুমেনসহ বিভিন্ন সংগঠনের নেতারা।