ভারতে গবেষণা ফেলোশিপের জন্য মনোনীত কুবি শিক্ষক

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৩ মাস আগে

কুবি প্রতিনিধি : ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ইন্ডিয়ান ন্যাশনাল সায়েন্স অ্যাকাডেমির গবেষণা ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুল মাজেদ পাটোয়ারী ।

আসিয়ানভুক্ত ৮ টি দেশ থেকে ১০ জন করে মোট ৮০ জন গবেষককে “ইন্ডিয়া সায়েন্স এন্ড রিসার্চ” ফেলোশিপ (আইএসআরএফ) জন্য মনোনীত করা হয়েছে। যার মধ্যে রয়েছেন ডাক্তার, বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা। এর জন্য গবেষকদের পূর্ববর্তী অভিজ্ঞতা ও পিএইচডি ডিগ্রিকে গুরুত্ব দেয়া হয়।

এবছর বাংলাদেশ থেকে মনোনিত হওয়া ১০ জন গবেষকের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে একজনই সুযোগ পেয়েছেন। এর মাধ্যমে মনোনীতরা বিনামূল্যে বিমানে যাতায়াত, আবাসন, চিকিৎসা ভাতা সহ প্রতিমাসে ৫০ হাজার রুপি গবেষণা অনুদান পাবেন। এছাড়াও এককালীন আকস্মিক ভাতা বাবদ ১০ হাজার রুপি ও হোস্ট কর্তৃক গবেষণা বাবদ আরো ২০ হাজার রুপি পাবেন।

ফেলোশিপে মনোনীত হওয়ার বিষয়ে অনুভুতি জানতে গেলে ড. মাজেদ পাটোয়ারী বলেন, ফেলোশিপ পাওয়া যে কোনো গবেষকের জন্যই আনন্দের। তবে এ ফেলোশিপটি আমার কাজের সুযোগকে আরো বাড়িয়ে দিবে বলে মনে করছি। এতে করে আমি জাপানে গবেষণা করা বিষয়টি নিয়ে মাহিন্দ্রা ইউনিভার্সিটির ল্যাবেও কাজ করার সুযোগ পাবো।

এ গবেষক আরো বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে যদি উন্নতমানের ল্যাব সুবিধা থাকতো তাহলে আমাদের দেশেও এধরনের গবেষণা করা যেতো। এছাড়াও প্রতিবেদকের পক্ষ থেকে বর্তমানে গবেষণাধীন বিষয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে আমরা প্লাজমা তৈরীর পাশাপাশি কপার আয়রন অক্সাইড নিয়ে কাজ করছি যা ব্যাটারি শিল্পের উন্নয়নে ভুমিকা রাখবে আশাকরি।