ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সির দাম ৪৫ কোটি!

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৩ মাস আগে

আর্জেন্টিনাকে ১৯৮৬ বিশ্বকাপ জেতানোর মূল নায়ক ডিয়েগো ম্যারাডোনা। ওই বিশ্বকাপে সবচেয়ে আলোচিত ছিল কোয়ার্টার ফাইনালে তার করা একটি গোল। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের ৫১ মিনিটে হাত দিয়ে গোল করেছিলেন ম্যারাডোনা, যা ‘হ্যান্ড অব গড’ নামে পরিচিত। এই গোলের জন্য এই ফুটবল কিংবদন্তি নন্দিত ও নিন্দিত দুই-ই হয়েছিলেন।

প্রয়াত ম্যারাডোনার সেই ম্যাচের জার্সি নিলামে উঠতে যাচ্ছে। আগামী ২০ এপ্রিল অনলাইনে শুরু হবে জার্সির নিলাম। বিষয়টি আজ নিশ্চিত করে নিলামকারী প্রতিষ্ঠান জানিয়েছে, জার্সিটি অন্তত ৪ মিলিয়ন পাউন্ড বা ৪৫ কোটি টাকায় বিক্রি হবে।

নিলামকারী প্রতিষ্ঠান ‘সোদিবাই’-এর কর্মকর্তা ব্রাহাম ওয়াখটার বলেছেন, ‘ম্যারাডোনার হ্যান্ড অব গড গোলের জার্সিটি বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও স্মরণীয় ক্রীড়া সামগ্রীর ছোট্ট তালিকায় জায়গা করে নিয়েছে। কারণ সেটি ক্রীড়াঙ্গনের আইকনিক মুহূর্ত।’

বিস্ময়কর হলেও সত্যি, সেই ঐতিহাসিক জার্সি ম্যারাডোনা, তার পরিবার কিংবা আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) কাছে নেই। জার্সিটি আছে ম্যানচেস্টারের ফুটবল জাদুঘরে। বর্তমানে এটির মালিক সাবেক ইংলিশ ফুটবলার স্টিভ হজ। ওই ম্যাচের পর ম্যারাডোনা যে হজের সঙ্গেই জার্সি বদল করেছিলেন।