রাত থেকে চাঁদপুরের সঙ্গে সারা দেশের লঞ্চ যোগাযোগ বন্ধ

চাঁদপুর প্রতিনিধি।।
প্রকাশ: ২ মাস আগে

১০ দফা দাবিতে চাঁদপুরে চলছে নৌযান কর্মচারীদের অনির্দিষ্টকালের কর্মবিরতি। এর ফলে সারা দেশের সঙ্গে গতকাল শনিবার রাত ১২টা থেকে চাঁদপুরের লঞ্চ যোগাযোগ বন্ধ আছে। এ খবর সাধারণ যাত্রীরা না জানায় আজ রোববার সকালে চাঁদপুর লঞ্চঘাটে এসে যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়। পরে অবশ্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) যাত্রীদের অনেককে বিকল্প ব্যবস্থায় গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা করে। অনেকে আবার লঞ্চ না পেয়ে ফিরে গেছেন।

লঞ্চশ্রমিক আলমগীর হোসেন বলেন, ‘মালিকপক্ষ ও শ্রম মন্ত্রণালয়ের সঙ্গে আমাদের শ্রমিকদের চুক্তি ছিল পাঁচ বছর পর পর আমাদের বেতন–ভাতা বাড়ানো হবে। কিন্তু ২০২১ সালে তা নানা কারণে বাড়েনি। ২০২২ সাল চলে যাচ্ছে। কিন্তু মালিকপক্ষ ও শ্রম মন্ত্রণালয় এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি। এ জন্য আমরা শ্রমিকেরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি পালন শুরু করেছি। আমাদের বেতন বৃদ্ধিসহ ১০ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে।’

চাঁদপুর বিআইডব্লিউটিএর কর্মকর্তা মো. মমিন উল্লাহ বলেন, গতকাল রাত ১২টার পর থেকে নৌযান শ্রমিকেরা নানা দাবি নিয়ে আন্দোলনের ডাক দেন। ন্যূনতম বেতন ২০ হাজার টাকা করাসহ আরও কিছু দাবি আছে তাঁদের। লঞ্চ মালিক, শ্রমিক ও বিআইডব্লিউটিএর কর্মকর্তারা বসে এই সমস্যার দ্রুত সমাধান করবেন।