লালমাইতে ৫০একর জমির ধান চিটা, নিরবে কাঁদছেন কৃষক

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

মহিউদ্দিন মোল্লা।।

কুমিল্লার লালমাই উপজেলার বেলঘর দক্ষিণ ইউনিয়নের আজবপুর গ্রামে ৫০ একর জমির বোরো ধান চিটা হয়ে গেছে। ফসল হারিয়ে জমির পাশে বসে কাঁদছেন কৃষকরা। কৃষক ও কৃষি কর্মকর্তাদের দাবি স্থানীয় অপরিকল্পিত ব্রিক ফিল্ডের কারণে তাদের জমির ধান চিটা হয়ে গেছে। এনিয়ে স্থানীয়রা ক্ষতিপূরণের দাবিতে বুধবার লালমাই উপজেলা কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে ক্ষতিপূরণের দাবিতে লিখিত আবেদন জানিয়েছেন।

স্থানীয় কৃষক মোহাম্মদ আবদুল মতিনসহ কয়েকজন জানান, স্থানীয় এলএসবি ব্রিক ফিল্ড সংলগ্ন ৫০একর জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। তার মধ্যে ১০ একর জমির সব ধান চিটা হয়ে গেছে। ৪০ একর জমির ধান আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। ঋণ করে ধানের চাষ করা কৃষকদের মাথায় হাত পড়েছে। অনেক কৃষককে এবার না খেয়ে থাকতে হবে। প্রাথমিকভাবে তাদের ১০লক্ষাধিক টাকার ধান নষ্ট হয়েছে। ক্ষতিপূরণের দাবিতে বুধবার লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন দপ্তরে আমরা লিখিত আবেদন জানিয়েছি।

এলএসবি ব্রিক ফিল্ডের স্বত্ত্বাধিকারী মো. হাসান বলেন, আমার ব্রিক ফিল্ডের কারণে কারো জমির ধান নষ্ট হয়েছে কিনা জানি না। ব্রিক ফিল্ডের কারণে ধান নষ্টের প্রশ্নই উঠে না। আমরা কিছু জমির ধান খরায় নষ্ট হয়েছে। প্রাকৃতিক কারণে তাদের জমি নষ্ট হতে পারে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, মঙ্গলবার আমরা জমি গুলো পরিদর্শন করেছি। সাথে কৃষি বিজ্ঞানীদের নিয়ে গিয়েছি। তারা জানিয়েছেন,ব্রিক ফিল্ডের কারণে ফসল নষ্ট হয়েছে। ধানের কোন রোগ হয়নি। ব্রিক ফিল্ডের চিমনিও অপরিকল্পিত মনে হয়েছে। তিনি আরো বলেন, ধানের জন্য কৃষক-কৃষাণীরা আহাজারি করছেন। তাদের আহাজারি সহ্য করা কঠিন। আমরা তাদের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবো।