শতাধিক বছরের পুরনো স্বপাড়া উপস্বাস্থ্য কেন্দ্রটি ছয় মাস ধরে বন্ধ : চিকিৎসা সেবা পাচ্ছেনা অর্ধ লক্ষ মানুষ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

স্টাফ রিপোর্টার।।

কুমিল্লার দাউদকান্দি উপজেলার মারুকা ইউনিয়নের স্বপাড়া উপ স্বাস্থ্যকেন্দ্রটি গত ছয় মাস ধরে বন্ধ রয়েছে। ফলে চিকিৎসা সেবা নিতে পারছেন না আশেপাশের ১৫ গ্রামের মানুষ। প্রায় শতাধিক বছরের পুরনো জীর্ণশীর্ণ এ ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় বন্ধ রয়েছে জানিয়ে কুমিল্লা সিভিল সার্জন ডা.মীর মোবারক হোসেন বলেছেন, এই উপ স্বাস্থ্য কেন্দ্রটির ব্যাপারে আমরা অবগত। এর কাজ চলমান রয়েছে। নতুন ভবন নির্মাণ করে শিগগিরই আমরা আমার এটি চালু করব।

ভবন ঝুঁকিপূর্ণ হওয়ায় সেখানে চিকিৎসক, উপসহকারী কমিউনিটি চিকিৎসা কর্মকর্তা (স্যাকমো), ফার্মাসিস্ট ও নিরাপত্তা প্রহরীরাও যাচ্ছেন না।

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়,ভবনটি প্রায় ৮৫-৯০ বছরের পুরনো। ২০২১ সালের অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকে ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে ব্যবহারের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়ে।

মারুকা ইউনিয়নের চেয়ারম্যান এ এস এম শাহজাহান ভূইয়া জানান, গুরুত্বপূর্ণ এই উপস্বাস্থ্য কেন্দ্রটি জরুরি ভিত্তিতে সংস্কারের দাবি জানাচ্ছি।

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. তৌহিদ আল হাসান বলেন, স্বপাড়া উপস্বাস্থ্য কেন্দ্রটি দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। ছয় মাস ধরে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ায় এটি তালাবদ্ধ রাখা হয়েছে। একটি নতুন ভবন নির্মাণ করে উপস্বাস্থ্য কেন্দ্রটি পুনরায় চালু করতে সর্বশেষ ২ এপ্রিল জেলা স্বাস্থ্য প্রকৌশল বিভাগ ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বলা হয়েছে।