সংকটে তরুণদের পাশে চায় ফায়ার সার্ভিস 

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর কুমিল্লা
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১০ মাস আগে

আবু সুফিয়ান রাসেল।।
সারাদেশে ১৩ হাজার মাত্র বারো হাজার ফায়ার সার্ভিস কর্মী। এ সংকট কুমিল্লা জেলাও আছে। যে কোন অগ্নিকাণ্ড,  ভূমিকম্প, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সবার সহযোগীতা প্রয়োজন। আমরা তরুণ প্রজন্মকে সংকটে পাশে চাই। স্বেচ্ছাসেবীরা থাকলে যে কোন দুর্যোগ সহজে সমাধান করা যায়। আপনারা সচেতন থাকলে ক্ষতির পরিমাণ কম হবে। প্রশিক্ষণার্থী সঠিকভাবে তথ্য দিবে। কাজ করার ক্ষেত্রে সহযোগীতা করবে। নিজ পরিবার ও সমাজকে সচেতন করবে এ আমাদের প্রত্যাশা।
গত বুধবার ভলান্টিয়ার কোর্সের প্রথম ৫০ জনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন উপ-সহকারী পরিচাল মো. জাকির হোসেন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কুমিল্লার সিনিয়র স্টেশন অফিসার মো. বজলুর রশিদ এর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা আইডিয়াল কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মহিউদ্দিন লিটন, বাংলাদেশ স্কাউটস এর সহকারী লিডার ট্রেনার অধ্যাপক মো. আবু তাহের। কোর্সে প্রশিক্ষক ছিলেন বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কুমিল্লার পরিদর্শকবৃন্দ। আগামী রবিবার এ প্রশিক্ষণ শেষ হবে।
 এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা আইডিয়াল কলেজ এর রোভার স্কাউট লিডার গোলাম মোস্তফা, কুমিল্লা সরকারি কলেজ সাবেক সিনিয়র রোভার দেলোয়ার হোসেন।
ভলান্টিয়ার কোর্সে সচেতন নাগরিক কমিটির ইয়েস সদস্যবৃন্দ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ভিক্টোরিয়া কলেজ, মহিলা কলেজ, কালেক্টরি স্কুল ও আইডিয়াল কলেজের শতাধিক স্বেচ্ছাসেবীর প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।
আগামী রবিবার এ প্রশিক্ষণ শেষ হবে।
প্রসঙ্গত, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর জরুরি সেবামূলক প্রতিষ্ঠান। গতি, সেবা ত্যাগ স্লোগানে ১৯৮১সালের ৯ এপ্রিল থেকে সুনামের সাথে সারাদেশে কাজ করছে এ দপ্তর। কুমিল্লা নগরীর বাগিচাগাও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যালয়।