‘সহশিক্ষা মেধার বিকাশ ঘটায়’

মাকছুদুর রহমান ।।
প্রকাশ: ২ সপ্তাহ আগে

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ সমাজবিজ্ঞান বিভাগের ২৮ তম ব্যাচ ২০২০ – ২০২১ সেশনের আয়োজনে ক্লাস পার্টি গতকাল রবিবার (৯ জুন ) উৎসবমুখর পরিবেশে কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

ক্লাস পার্টির শুরুতে কোরআন তিলাওয়াতের মাধ্যমে সূচনা করেন সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো: রিয়াদ হোসাইন। কেক কাটার পাশাপাশি সাংস্কৃতিক পরিবেশনা, নাচ, গান, কৌতুক, কবিতা আবৃত্তি, আজব সংবাদ, পরিবেশনের মধ্য দিয়ে শিক্ষার্থীদের উৎসাহিত করা হয়। ওদের উৎসাহ দিতে সাংস্কৃতিক পরিবেশনায় বিভাগীয় প্রধানসহ শিক্ষকরাও অংশ নেন।

বিভাগীয় প্রধান ড. রওনক আরা বেগম এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক আবুল কালাম আজাদ এবং প্রভাষক মাহবুবুর রহমান।

অনুষ্ঠানে সহকারী অধ্যাপক আবুল কালাম আজাদ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার কোন বিকল্প নেই, শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভাকে
জাগিয়ে তোলার জন্য মূল শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম এ অংশগ্রহণ করা দরকার।
ক্লাস পার্টির এ কার্যক্রম দেখে আনন্দ প্রকাশ করেন, তিনি শিক্ষার্থীদের সমৃদ্ধি কামনা করেন।

সভাপতির বক্তব্যে বিভাগীয় প্রধান ড. রওনক আরা বেগম বলেন, পড়াশোনার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমগুলোই কর্মজীবনে কাজে আসবে এবং গুরুত্বপূর্ণ ভূমিকা করবে। সহশিক্ষা মেধার বিকাশ ঘটায়। সামাজিক মূল্যবোধেও দক্ষ করে তোলে। শিক্ষাপ্রতিষ্ঠানে যত বেশি ক্রীড়া-সংস্কৃতি, বইপড়া ও সহশিক্ষামূলক প্রতিযোগিতার আয়োজন করা হবে, শিক্ষার্থীরা তত বেশি সামাজিক ব্যাধি, মাদক, অসামাজিক কাজ থেকে বিরত থাকবে। এসব প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করেছে, তারা পাঠ্যবইয়ের বাইরেও কিছু না কিছু শিখেছে।’

উল্লেখ্য, স্নাতক পর্যায়ের ছাত্রদেরকে নিয়ে ১৯৯৩-৯৪ শিক্ষাবর্ষ থেকে যাত্রা শুরু করে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সমাজবিজ্ঞান বিভাগ।