সারাদেশে বৃষ্টির পূর্বাভাস

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ মাস আগে

খুলনা বিভাগসহ দেশের আটটি জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাবে বলে বুধবার (২৫ মে) পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অফিস। সেই পূর্বাভাস তুলে আজ সারাদেশে বৃষ্টি হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানান।

পূর্বাভাসে বলা হয়, গতকাল (বুধবার) গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, পাবনা, রাজশাহী, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে। যা আজ প্রশমিত হয়ে মৃদু তাপপ্রবাহের পূর্বাভাস উঠে গেছে। একইসঙ্গে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়; খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি/বজ্রবৃষ্টি হতে পারে।

তিনি বলেন, আগামী তিনদিনে দেশের আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে। আজ সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৩ শতাংশ এবং বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এ আবহাওয়াবিদ আরো বলেন, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায় ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় কুমিল্লায় ২২.৭ ডিগ্রি সেলসিয়াসে। এছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে মাদারীপুরে ৭৩ মিলিমিটার।