সিসি টিভির আওতায় আসছে ঢাকা চট্রগ্রাম মহাসড়কের ২৫৬ কি.মি. সড়ক

# ক্যামেরা ১,৫০০ টি # পুল ৪৯০টি # হাইওয়ে পুলিশের ইউনিট নেই বিভাগের ৫ জেলায়
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ মাস আগে

হাইওয়ে পুলিশের কুমিল্লা জোনের অধীনে রাজধানী ঢাকার শনির আখড়া থেকে বানিজ্যিক রাজধানী চট্রগ্রামের সিটি গেইট পর্যন্ত মহাসড়কের এই ২৫৬ কিলোমিটার রাস্তা সিসি টিভির আওতায় আসছে। এজন্য ১৫০ কোটি টাকার একটি প্রকল্প বর্তমানে চলমান রয়েছে। আর চট্রগ্রাম বিভাগের ৫ জেলায় নেই হাইওয়ে পুলিশের ইউনিট।
হাইওয়ে পুলিশের একটি সূত্র জানায়, দেশের অতীব গুরুত্বপূর্ণ মহাসড়ক ঢাকা চট্রগ্রাম মহাসড়কে অপরাধ নিয়ন্ত্রন ও উদঘাটন করার স্বার্থে এবং মহাসড়ককে জনগনের জন্য নিরাপদ করার লক্ষ্যে সরকার মহাসড়কে সিসি টিভি বসানোর সিদ্ধান্ত গ্রহন করে। এজন্য ১৫০ কোটি টাকা ব্যায়ে একটি প্রকল্প হাতে নেয়। এই প্রকল্প মোতাবেক ঢাকার শনির আখড়া থেকে চট্রগ্রামের সিটি গেইট পর্যন্ত মহাসড়কের এই ২৫৬ কিলোমিটার রাস্তায় সিসি টিভি বসানো হবে। এজন্য এই সড়কে ১ হাজার পাঁচশত ক্যামেরা ও ৪৯০টি পুল বসানো হবে। যা ২০২১ সালের মাঝামাঝি সময় থেকে শুরু হয়েছে এবং বর্তমানে তা চলমান রয়েছে।
তবে একটি সূত্র জানিয়েছে, ২০২৩ সাল নাগাদ এই প্রকল্পের কাজ সমাপ্ত হতে পারে।
এ বিষয়ে হাইওয়ে কুমিল্লা জোনের পুলিশ সুপার মো. রহমত উল্লাহ জানিয়েছেন, সিসি টিভি ক্যামেরা স্থাপনের কাজ চলমান রয়েছে। এই প্রকল্প শেষ হলে ঢাকা চট্রগ্রাম মহাসড়ক পুরোটা সিসি টিভির আওতায় চলে আসবে। মহাসড়কে অপরাধ তখন অনেকাংশেই কমে যাবে। চলাচলকারী যানবাহন ও যাত্রীদের মধ্যে স্বস্তি ফিরে আসবে।
এ দিকে, হাইওয়ে কুমিল্লা জোনের পুলিশ সুপার মো. রহমত উল্লাহ বলেছেন, চট্রগ্রাম বিভাগের চাঁদপুর, নোয়াখালি, খাগড়াছড়ি,রাঙ্গামাটি ও বান্দরবান এই ৫টি জেলায় এখনো হাইওয়ে পুলিশের কোন ইউনিট নেই। যার কারণে ঐ জেলা গুলোতে আমরা সেবা দিতে পারতেছি না। ইউনিট হয়ে গেলে এই জেলা গুলোও আমাদের সেবার আওতায় চলে আসবে।