সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য প্রধানমন্ত্রীর ৫ কোটি টাকা অনুদান

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ মাস আগে

সুনামগঞ্জে স্মরণকালের ভয়াবহ বন্যায় ঘর হারানোদের ঘর মেরামতের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ৫ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, ভয়াবহ বন্যায় সুনামগঞ্জের প্রতিটি উপজেলায় ঘর-বাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। অনেকের বাড়ি-ঘর তছনছ হয়ে গেছে। ক্ষতিগ্রস্তরা যেন আগের অবস্থায় ফিরে যেতে পারেন, সেজন্য প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে সুনামগঞ্জের পাঁচ হাজার পরিবারের জন্য ৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

জেলা প্রশাসন জানিয়েছে, সুনামগঞ্জে সাম্প্রতিক ভয়াবহ এই বন্যায় পাঁচ হাজার পরিবারের ঘর-বাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। এসব পরিবারের জন্য অনুদান হিসেবে ৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে এই অর্থ বরাদ্দ দেওয়া হয়। সে হিসেবে ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবার ১০ হাজার টাকা করে পাবেন।

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, জেলার ১২টি উপজেলা ও ৪টি পৌরসভায় ক্ষতিগ্রস্ত বসতঘরের সংখ্যা ৪৫ হাজার ২৮৮টি। এর মধ্যে সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে ৪ হাজার ৭৪৭টি। আংশিক ক্ষতি হয়েছে ৪০ হাজার ৫৪১টি। বন্যায় প্লাবিত হয়ে পানিবন্দী হয়ে পড়েন ২০ লাখেরও বেশি মানুষ। জীবন বাঁচাতে ঘর-বাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে গিয়ে আশ্রয় নেন লক্ষাধিক মানুষ।

বন্যায় ঘর-বাড়ি হারিয়ে সুনামগঞ্জের বানভাসি মানুষ যখন দিশেহারা তখন জেলার ৫ হাজার পরিবারকে গৃহ নির্মাণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫ কোটি টাকার অনুদান এখানকার দুর্গত মানুষের মাঝে আশা জাগিয়েছে।