সৌদি আরবে এক সপ্তাহে প্রায় ১২ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

সৌদি আরবে আবাসিক, শ্রম, ও সীমান্ত আইন লঙ্ঘনের দায়ে এক সপ্তাহে প্রায় ১২ হাজার প্রবাসীকে গ্রেফতার করা হয়েছে। দেশটির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। খবর সৌদি গেজেটের।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ৬ থেকে ১২ জুলাই পর্যন্ত সপ্তাহে সৌদিজুড়ে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন ইউনিট দ্বারা যৌথ অভিযান পরিচালান করা হয়।

গ্রেফতারদের মধ্যে ৬ হাজার ৩৫৯ জন আবাসিক ব্যবস্থা লঙ্ঘনকারী, ৩ হাজার ৭৫৩ জন সীমান্ত নিরাপত্তা বিধি ভঙ্গকারী ও এক হাজার ৮০৩ জন শ্রম আইন লঙ্ঘনকারী রয়েছে।

তাছাড়া ৬৭৫ জনকে গ্রেফতার করা হয়েছে অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের সময়। তাদের মধ্যে ৫৪ শতাংশ ইয়েমেনের, ৪৪ শতাংশ ইথিওপিয়ার ও দুই শতাংশ অন্যান্য দেশের নাগরিক রয়েছে। পাশাপাশি ১৯৭ জনকে গ্রেফতার করা হয়েছে সৌদি সীমান্ত ত্যাগ করার সময়।

বাসস্থান ও কাজের বিধি লঙ্ঘনকারীদের পরিবহন ও আশ্রয় দেওয়ার সঙ্গে জড়িত থাকার অপরাধে আরও পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

দেশটিতে নিয়ম লঙ্ঘনের দায়ে বর্তমানে মোট ৩৫ হাজারের বেশি প্রবাসী আইনের মুখোমুখি। তাদের মধ্যে ২৯ হাজার ৬২০ জন পুরুষ ও ৬ হাজার ৮০ জন নারী।

সৌদির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জোর দিয়ে জানিয়েছে, অবৈধভাবে প্রবেশের সুবিধা, পরিবহন, আশ্রয় অথবা কোনো সহায়তার অপরাধে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ডের পাশাপাশি ১০ লাখ সৌদি রিয়াল জরিমানা হতে পারে।