হাটহাজারী মাদ্রাসার প্রধান মুফতি আল্লামা নুর আহমদের জানাজায় মুসল্লির ঢল

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১১ মাস আগে

আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসার প্রধান মুফতি, সাবেক শিক্ষা পরিচালক ও প্রবীণ মুহাদ্দিস আল্লামা নুর আহমদ আর নেই। তার জানাজায় মুসল্লির ঢল নামে।

মৃত্যুকালে আল্লামা নুর আহমদের বয়স হয়েছিল ৯০ বছর। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। প্রায় ৫০ বছর তিনি হাটহাজারী মাদ্রাসায় শিক্ষকতা করেছেন।

বৃহস্পতিবার রাতে তিনি চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন হাটহাজারী মাদ্রাসায় সিনিয়র মুহাদ্দিস আল্লামা আশরাফ আলী নিজামপুরী।

এদিকে শুক্রবার বিকাল সোয়া ৫টায় তার কর্মস্থল হাটহাজারী মাদ্রাসা প্রাঙ্গণে জানাজা সম্পন্ন হয়। জানাজায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার মুসল্লির ঢল নামে। জানাজার নামাজে ইমামতি করেন হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক হযরত আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া।

জানাজায় অংশ নেন- হাটহাজারী মাদ্রাসার সহকারী পরিচালক মুফতি জসিমুদ্দীন, শিক্ষা সচিব আল্লামা কবির আহমদ ও সিনিয়র মুহাদ্দিস আল্লামা মো. ফোরকান প্রমুখ।

পরে মাদ্রাসা ক্যাম্পাসের অভ্যন্তরে বায়তুল আতিক জামে মসজিদের সামনের কবরস্থানে মকবারায়ে জামেয়ায় তাকে দাফন করা হয়।

শুক্রবার দুপুরে ওই জানাজাকে কেন্দ্র করে লোকে লোকারণ্য হয়ে ওঠে মাদ্রাসা সংলগ্ন হাটহাজারী এলাকা। চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে এসে মানুষ এই জানাজায় অংশ নেন। এর আগে তার মরদেহবাহী গাড়িটি মাদ্রাসা প্রাঙ্গণে এসে পৌঁছায়। এ সময় সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়।

আল্লামা নুর আহমদের এর মৃত্যুর খবরে শুক্রবার সকাল থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে তাকে শেষবারের মত এক নজর দেখতে ছুটে আসেন হাজার হাজার ভক্ত অনুসারী। মৃত্যুকালে তিনি দেশ-বিদেশে অসংখ্য শিক্ষার্থী ও ভক্ত রেখে গেছেন।

অন্যদিকে মুফতি নুর আহমদের মৃত্যুতে কওমি অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। দেশের আলেম-উলামারা তার মৃত্যুতে গভীর শোক এবং সমবেদনা প্রকাশ করে মরহুমের রুহের মাগফিরাত ও জান্নাতুল ফেরদাউসের জন্য দোয়া করেন।

জানা গেছে, ১৯৩৩ সালে তিনি চট্টগ্রামের বাঁশখালী উপজেলার চেছুরিয়া চৌধুরীপাড়ায় জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তিনি তার স্ত্রী, ৪ ছেলে ও ৫ মেয়ে, নাতি-নাতনিসহ দেশে-বিদেশে অসংখ্য ভক্ত এবং গুণীজন রেখে গিয়েছেন।

হাটহাজারী মাদ্রাসায় মুখপত্র মাসিক মুঈনুল ইসলাম এর নির্বাহী সম্পাদক মুনির আহমদ জানান জানান, হুজুর অত্যন্ত সুনাম-সুখ্যাতির সঙ্গে হাটহাজারী মাদ্রাসায় অধ্যাপনাকালে শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের মাঝে তিনি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেন। শিক্ষার্থীদের প্রতি তার অপরিসীম দরদ, ছাত্র গড়ার প্রতি তার মেহনত থেকে ছাত্ররা তাকে (হুজুর) খুব ভালোবাসতেন।

মুফতি নুর আহমদের ইন্তেকালের খবরে জামিয়ার মহাপরিচালক ও হেফাজতে ইসলামের নায়েবে আমির আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া এক বিবৃতিতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করে মরহুমের রূহের মাগফিরাত ও জান্নাতুল ফেরদাউসের জন্য দোয়া করেন। একই সঙ্গে তিনি (মহাপরিচালক) মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্য, স্বজন এবং ভক্ত ও অনুসারীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করার পাশাপাশি তাদের ধৈর্য ধারণ করার তৌফিক দান করার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করেছেন।