হেযবুত তওহীদের ঢাকা বিভাগীয় কর্মী সম্মেলন; ৬ দফা দাবি 

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৩ মাস আগে

অরাজনৈতিক আন্দোলন হেযবুত তওহীদের ঢাকা বিভাগীয় কর্মী সম্মেলনে ৬ দফা দাবি জানিয়েছেন হেযবুত তওহীদের এমাম হোসাইন মোহাম্মদ সেলিম। হেযবুত তওহীদের এমাম সরকারের প্রতি ৬ দফা দাবি জানিয়ে বলেন, (১) হেযবুত তওহীদের বিরুদ্ধে এ পর্যন্ত যে সমস্ত আক্রমণ হয়েছে, সে সমস্ত অভিযোগগুলোকে আমলে নিয়ে আসামীদের দ্রুত গ্রেফতার করা হোক। (২) বিভিন্ন ওয়াজ-মাহফিলসহ ধর্মীয় অঙ্গনকে ব্যবহার করে যে সমস্ত উগ্রবাদী বক্তা পরিকল্পিতভাবে হেযবুত তওহীদের বিরুদ্ধে উগ্রবাদ ছড়াচ্ছে, হুমকি দিচ্ছে, মিথ্যাচার করছে, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করে বিচার করতে হবে। (৩) ফেসবুক, ইউটিউবসহ সকল সোশ্যাল মিডিয়াতে আসল অথবা ফেইক আইডি ব্যবহার করে হেযবুত তওহীদের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচারমূলক কন্টেন্ট প্রচারকারী, হত্যার হুমকি প্রদানকারী, গুজব রটিয়ে, মিথ্যা ফতোয়া প্রদান করে ধর্মান্ধ মানুষকে উস্কানি প্রদানকারীদের পরিচয় ও অবস্থান চিহ্নিত করে আইসিটি আইনে বিচারের আওতায় আনতে হবে। (৪) হেযবুত তওহীদের বিরুদ্ধে ইতঃপূর্বে যে সমস্ত মিথ্যা মামলা করা হয়েছে, সে সমস্ত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। (৫) হেযবুত তওহীদ যেন নির্বিঘ্নে সারাদেশে সভা-সমাবেশ করে জনসচেতনতা সৃষ্টি করতে পারে সেজন্য স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা অবিলম্বে প্রদান করতে হবে। (৬) সন্ত্রাস-জঙ্গিবাদ-ধর্মব্যবসা-সাম্প্রদায়িকতা-মাদক, অপরাজনীতি ইত্যাদির বিরুদ্ধে আদর্শিক লড়াইয়ের জন্য ইসলামের প্রকৃত ও অকাট্য ব্যাখ্যা সংবলিত যে শক্তিশালী আদর্শের প্রস্তাব করা হয়েছে তা দেশ জাতির কল্যাণে বিবেচনা করার জন্য সরকার ও রাষ্ট্রীয় নীতিনির্ধারক মহলের কাছে আহ্বান জানান তিনি।

রাজধানীর গুলিস্তানে কাজী বশির মিলনায়তন প্রাঙ্গণে এক বর্ণাঢ্য আয়োজনে ‘উন্নয়ন অব্যাহত রাখতে ও উগ্রবাদ মোকাবেলায় করণীয়’ শীর্ষক এ কর্মী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব দাবি উত্থাপন করেন তিনি। অনুষ্ঠানে ঢাকা ও এর আশপাশের বিভিন্ন জেলা থেকে হাজার হাজার নেতাকর্মী ও সমর্থক স্বতঃস্ফূর্তভাবে উপস্থিত হন। কিছুক্ষণের মধ্যেই সমগ্র ময়দান অতিথিদের আগমনে মুখর হয়ে ওঠে।

হেযবুত তওহীদের ঢাকা বিভাগীয় সভাপতি ডা. মাহবুব আলম মাহফুজের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- হেযবুত তওহীদের উপদেষ্টামণ্ডলীর প্রধান খাদিজা খাতুন, কেন্দ্রীয় স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সম্পাদক উম্মুত তিজান মাখদুমা পন্নী, নারী ও শিল্প-বাণিজ্য বিষয়ক সম্পাদক রুফায়দাহ পন্নী, রংপুর ও রাজশাহী বিভাগের সভাপতি মো. মশিউর রহমান। অনুষ্ঠানে পাবনায় উগ্রবাদীদের হামলায় নিহত শহীদ সুজনের ভাই মো. ইয়াকুব মণ্ডল শহীদ সুজনের স্মৃতিচারণ করলে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। এরআগে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা মহানগর সাধারণ সম্পাদক ফরিদ উদ্দিন রব্বানী।

মূখ্য আলোচকের বক্তব্যে হেযবুত তওহীদের এমাম বলেন, “একাত্তরে লাখো প্রাণের বিনিময়ে স্বাধীন হওয়া প্রিয় জন্মভূমি বাংলাদেশকে নিয়ে আজকে গভীর চক্রান্ত চলছে। পশ্চিমাদের অনুকরণে তৈরি হওয়া পুঁজিবাদী গণতান্ত্রিক, সেক্যুলার আদর্শনির্ভর রাজনৈতিক দলগুলোর হানাহানি, সংঘাত, অসুস্থ প্রতিযোগিতা দেশকে শেষ করে দিচ্ছে। এদিকে পবিত্র ধর্ম ইসলামকে আশ্রয় করে তৈরি হওয়া বিভিন্ন দল-উপদল নিজেদের মধ্যে হানাহানি-রক্তারক্তিতে লিপ্ত। কয়েকদিন পরপর একেকটা ইস্যু সৃষ্টি করে দেওয়া হচ্ছে। সেইসব ইস্যুকে কেন্দ্র করে রাজনৈতিক স্বার্থ উদ্ধারের জন্য হামলা, জ্বালাও পোড়াও ইত্যাদি ঘটনা নিত্য ঘটে চলেছে। এমনি একটি পরিস্থিতিতে সত্যের মশাল নিয়ে জীবন ও সম্পদের ঝুঁকি নিয়ে মানুষের মুক্তির জন্য সংগ্রাম চালিয়ে যাচ্ছে হেযবুত তওহীদ।”

হেযবুত তওহীদের বক্তব্য স্পষ্ট, দ্ব্যার্থহীন, অসঙ্গতিমুক্ত উল্লেখ করে তিনি বলেন, “হেযবুত তওহীদের বক্তব্যকে এক শ্রেণির উগ্রবাদী, সাম্প্রদায়িক ধর্মব্যবসায়ী জনগণের কাছে পরিকল্পিতভাবে ভুলভাবে উপস্থাপন করছে। ফলে আল্লাহর সত্যদীন প্রতিষ্ঠাকামী এই আন্দোলনের নিরপরাধ, নির্দোষ, আইন মান্যকারী সদস্যরা আক্রান্ত হচ্ছে, তাদের জানমালের ক্ষয়ক্ষতি হচ্ছে, বাড়িঘর আক্রান্ত হচ্ছে। তাদের মানবাধিকার ভূলুণ্ঠিত হচ্ছে।”

হেযবুত তওহীদের মূল বক্তব্য তুলে ধরে তিনি বলেন, “হেযবুত তওহীদ তার প্রতিষ্ঠালগ্ন থেকেই সমগ্র মানবজাতিকে প্রকৃত ইসলামের পথে আহ্বান করছে। সকল অন্যায়-অশান্তি, অবিচার, মারামারি, হানাহানি, অনৈক্য থেকে বের হয়ে ঐক্য, শান্তি ও ন্যায়ের পথে সকলকে একতাবদ্ধ হওয়ার আহ্বান জানাই। আজ যে মহাসঙ্কটের মুখে মানবজাতি পতিত তা থেকে বের হয়ে আসতে আল্লাহর সার্বভৌমত্বের ভিত্তিতে ঐক্যবদ্ধ হওয়ার কোনো বিকল্প নেই। এ কাজ শুধু আমাদের একার কাজ নয়। পৃথিবীর প্রতিটি মানুষেরই আজ একই কাজ, একই দায়িত্ব। তাই সবার প্রতি আহ্বান থাকবে, আপনারা আসুন; আমাদের হাতে হাত রেখে, কাঁধে কাঁধ মিলিয়ে মানবতার কল্যাণে নিজেদের উৎসর্গ করি। যদি আমাদের সাথে ঐক্যবদ্ধ না হন তাহলে অন্তত অপপ্রচার, প্রপাগান্ডা করবেন না।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন- ময়মনসিংহ বিভাগীয় সভাপতি এনামুল হক বাপ্পা, চট্টগ্রাম বিভাগীয় সভাপতি নিজাম উদ্দিন, বরিশাল বিভাগীয় সভাপতি আল-আমিন সবুজ, খুলনা (অঞ্চল-১) সভাপতি মোতালিব খান, খুলনা (অঞ্চল-২) বিভাগীয় সভাপতি শামসুজ্জামান মিলন, সিলেট বিভাগীয় সভাপতি আলী হোসেন, ঢাকা মহানগর প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমান টিটু, সাংগঠনিক সম্পাদক মেসবাউল ইসলাম প্রমুখ।

মঞ্চে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন- হেযবুত তওহীদের সাহিত্য সম্পাদক রিয়াদুল হাসান, ঢাকা বিভাগীয় নারী বিষয়ক সম্পাদক তাসলিমা ইসলাম, ঢাকা জেলা সভাপতি ইউনুস মিয়া, বৃহত্তর মিরপুরের সভাপতি আব্দুল হক বাবুল, বৃহত্তর যাত্রাবাড়ীর সভাপতি ওলিউল্লাহ, সাভার থানা সভাপতি সোহেল তালুকদার প্রমুখ। অনুষ্ঠানটি যৌথভাবে সঞ্চালনা করেন হেযবুত তওহীদের তথ্য সম্পাদক এস এম সামসুল হুদা ও শিক্ষা ও গবেষণা বিষয়ক উপকমিটির সম্পাদক শাহনেওয়াজ খান রিপন।