২৭ বছর পর আজ দেবিদ্বারে সম্মেলন

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৪ সপ্তাহ আগে

এন এ মুরাদ ।। ২৭ বছর পর আজ ২ সেপ্টেম্বর শুক্রবার কুমিল্লার দেবিদ্বার উপজেলা আওয়ামীলীগের সম্মেলন হতে যাচ্ছে। সম্মেলন ঘিরে আওয়ামীলীগের নেতা-কর্মী ও সমর্থকদের মধ্যে টানটান উত্তেজনা বিরাজ করছে। কার হাতে যাবে উপজেলা আওয়ামীলীগের নেতৃত্ব। আর কেই-বা হবেন এই উপজেলা আওয়ামীলীগের নৌকার মাঝি। এই নিয়ে সকল জল্পনা-কল্পনার অবসান হবে আজ। সভাপতি পদে ৭ জন ও সাধারণ সম্পাদক পদে ২৬ জন প্রার্থী রয়েছেন। যোগ্যতার মাপকাঠিতে নেতৃত্বের বণ্টন হবে, নাকি প্রাধান্য পাবে অন্য হিসাব-নিকাশ এটিই এখন দেখার পালা। ফলাফল যেন একজন ভালো মানুষের পক্ষে যায় এটি জনগনের প্রত্যাশা।
বহুল প্রতিক্ষিত এই সম্মেলনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, কেদন্দ্রীয় কমিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর ও ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী। সম্মেলনের উদ্বোধন করবেন ম.রুহুল আমিন সভাপতি কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ।

দলীয় সূত্রে জানা গেছে, এ উপজেলায় সর্বশেষ সম্মেলন হয়েছিল ১৯৯৬ সালের ২ আগস্ট। ওই সম্মেলনে মো.জয়নুল আবেদীনকে সভাপতি ও একেএম মনিরুজ্জামান মাস্টারকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যের একটি কমিটি করা হয়েছিল। ৫১ সদস্যের ওই কমিটির মধ্যে সভাপতি, সহসভাপতি, দপ্তর সম্পাদকসহ মারা গেছেন ১৪ জন, দল ত্যাগ করে বিএনপিতে যোগ দিয়েছেন দুইজন।
এদিকে, গত ২৮ জুন জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও সাবেক মন্ত্রী ও এমপি এবিএম গোলাম মোস্তফাকে আহ্বায়ক ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক একেএম মনিরুজ্জামান মাস্টারকে সদস্য সচিব করে সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষনা করা হয়। এতে স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল ও উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদকে সদস্য রেখে ২৬ সদস্যের নাম ঘোষণা করা হয়।
সূত্রের খবরে জানা গেছে-নতুন কমিটির সভাপতি পদে আলোচনায় রয়েছেন-উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একেএম মনিরুজ্জামান মাস্টার, উত্তর জেলা আ.লীগের যুব ও ক্রীড়া সম্পাদক সফিকুল আলম কামাল, আ.লীগ নেতা সফি উদ্দিন, এজাজ মাহমুদ, আনোয়ার হোসেন খোকন, আবুল কাশেম, হুমায়ুন কবির ও মোসলেহ উদ্দন মাস্টার।
অপরদিকে, সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন, দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, উত্তর জেলা আ.লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক কামাল চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. ছিদ্দিকুর রহমান ভূঁইয়া, দেবিদ্বার উপজেলা যুবলীগের সভাপতি আবুল কাশেম ওমানি, পৌর আওয়ামীলীগের সদস্য হাজী মো. মোসলেহ উদ্দিন ভূঁইয়া মানিক, উপজেলা আওয়ামীলীগের সদস্য এম.এ জলিল চৌধুরী, লুৎফর রহমান বাবুল, কমিশনা মজিবুর রহমান, শেখ ফারুক আহম্মেদ, মাহবুবুর রহমান, আইয়ুব আলী মাস্টারসহ আরো অনেকে।

এ বিষয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মো. রোশন আলী মাস্টার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ঐক্যের বিকল্প কিছু নাই। তাই যারাই দেবিদ্বারের নেতৃত্ব আসবে তাদেরকে নিয়ে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে বঙ্গবন্ধুর সোনার বাংলায় সুন্দর দেবিদ্বার গড়ে তুলব।