৮টার পর দোকান বন্ধ না রাখায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ মাস আগে

দেশের চলমান বিদ্যুৎ ও জ্বালানি সংকট মোকাবেলায় উৎপাদিত বিদ্যুৎ সাশ্রয়ে রাত ৮টার পর দোকানপাট বন্ধ রাখার সরকারি নির্দেশনা রয়েছে। এ নির্দেশনা অমান্য করে ব্যবসা পরিচালনার দায়ে শেরপুরের শ্রীবরদীতে ১০টি দোকানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ও একটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

এ ব্যাপারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আতাউর রহমান বলেন, বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সরকারি নির্দেশনা অনুযায়ী রাত ৮টার পর হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার ও ফার্মেসি ছাড়া সব ধরনের দোকান বন্ধ রাখতে বেশ কয়েকবার মাইকিংয়ের মাধ্যমে উপজেলায় প্রচার-প্রচারণা চালানো হয়েছে। এর পরেও যারা সরকারি নির্দেশনাকে অমান্য করে দোকান খোলা রেখেছেন তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। এই ধরনের অভিযান চলমান থাকবে।

এ ব্যাপারে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড শ্রীবরদী উপজেলার আবাসিক প্রকৌশলী মোহাম্মদ আব্দুল মোমিন বলেন, দেশের চলমান বিদ্যুৎ সংকটের সমাধানকল্পে সরকার নির্দেশিত রাত ৮টার পরে দোকান বন্ধ করার জন্য আমরা নিয়মিত ভাবে প্রচার-প্রচারণা ও মাইকিং করে যাচ্ছি। যারা নিয়ম মানছেন না তাদের বিরুদ্ধে আমাদের অভিযান চলমান আছে।

তিনি বলেন, উপজেলাতে প্রতিদিন রাতে সাড়ে ৪ থেকে পৌনে ৫ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা থাকে। যদি রাত ৮টার পর সমস্ত দোকানপাট বন্ধ করে দেয়া হয় তাহলে ২ থেকে আড়াই মেগাওয়াট বিদ্যুৎ সাপ্লাই হলেই সমস্ত উপজেলায় লোডশেডিং ছাড়া পরিচালনা করা সম্ভব। এ ব্যাপারে তিনি সবার সহযোগিতা কামনা করেন।

অভিযান চলাকালে পুলিশের একটি দল অভিযানে সহযোগিতা করে।