সংবাদ শিরোনাম
মঙ্গলবার, ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ
কুমিল্লা-৬ হামলা ,ভাংচুর ও কর্মী আহত করার প্রতিবাদে রিটার্নিং অফিসারের কাছে হাজী ইয়াছিনের লিখিত অভিযোগবুড়িচংয়ের নিখোঁজের ৯ মাস পর প্রবাসীর লাশ মিললো হাসপাতালেটমেটো চাষে স্বপ্ন দেখে গোমতী পাড়ের শহিদশাহাজাদা প্রেসিডেন্ট টিপু সেক্রেটারি- এপেক্স ক্লাব অব কুমিল্লার নতুন কমিটি গঠিতকুমিল্লা বা ব্রাহ্মণবাড়িয়াতে ভারতের ভিসা অফিস খোলার অনুরোধলাকসামে বিএনপির বিভিন্ন নেতাকর্মীদের মারধর ও বাড়িতে হামলা লুটপাট ও ভাংচুরের অভিযোগকুমিল্লা ৮ – বরুড়ায় হ য ব র ল আওয়ামীলীগ-মহাজোটতাইজুল ঘূর্ণিতে কুপোকাত ওয়েস্ট ইন্ডিজমুরাদনগরে স্বাধীনতা বিরোধী শক্তিকে মনোনয়ন না দিতে শেখ হাসিনার প্রতি আহবানমুরাদনগরে বিএনপিতে চার ভাইয়ের মনোনয়ন সংগ্রহচান্দিনায় আ’লীগ -এলডিপি’র সংঘর্ষ: আহত ৭ গ্রেফতার ১একি করলেন কুমিল্লা-৯ এর এমপি তাজুল ইসলাম !কুমিল্লা-৫ : আ’লীগ নেতা ব্যারিস্টার সোহরাবকে নাগরিক ঐক্যের প্রার্থী ঘোষণাদক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে কুমিল্লার যুবক নিহতকুমিল্লায় জাতীয় ছাত্র সমাজের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিতউদ্ধোধনী অনুষ্ঠানে পিআইবির পরিচালক- নবীনদের প্রশিক্ষনের সুযোগ করে দিয়ে কুমিল্লা সাংবাদিক সমিতি দক্ষতার পরিচয় দিয়েছেকেন্দ্রীয় শহীদ মিনারে -কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুকে শেষ শ্রদ্ধাএকাদশ সংসদ নির্বাচন : প্রাথমিকের বার্ষিক পরীক্ষা এগিয়ে নেয়ার নির্দেশবিকল্প ধারা থেকে বি.চৌধুরী ,মান্নান ও মাহীকে বহিষ্কারকেমন আছে একসঙ্গে জন্ম নেয়া বুড়িচংয়ের ৪ নবজাতক

ইলিশের শহরে কেজি ১৫০০ টাকা

 জেলা প্রতিনিধি  চাঁদপুর

ইলিশের শহর চাঁদপুর। চলছে ইলিশের মৌসুম। অথচ এখানে ইলিশের চড়া দাম। এক কেজি এবং এর বেশি ওজনের ইলিশ ১৩শ থেকে ১৫শ টাকায় বিক্রি হচ্ছে।

স্থানীয় সূত্র জানায়, ইলিশের মৌসুম চলা সত্ত্বেও চাঁদপুরের নদ-নদীতে ইলিশের আকাল চলছে। বাজারে চাষের মাছ কম। সাগরে ধরা অন্যান্য মাছে ভরপুর চাঁদপুর মাছঘাট। গত চারদিন হাজার হাজার মণ ইলিশ আড়তে আসলেও দাম কমেনি।

জানা গেছে, মাছের সাইজ বুঝে এবং নদী না সাগরের, তাজা না বরফের এ হিসেবে মাছের দাম কম বেশি ওঠানামা করছে। ঘাটে মাছের দাম কম হবে এ আশায় মাছ কিনতে এসে দাম শুনে হতাশ ক্রেতারা। মাঝারি সাইজের ইলিশের কেজি ৭-৮শ টাকায় বিক্রি হচ্ছে। শুধুমাত্র ৩-৪শ গ্রাম ওজনের ইলিশের কেজি সাড়ে ৩ থেকে সাড়ে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। এক-দেড় কেজি ওজনের ইলিশের কেজি ১৩শ থেকে ১৫শ টাকায় বিক্রি হচ্ছে।

স্থানীয় মাছ বিক্রেতা খন্দকার মুকবুল হোসেন বলেন, ভরা মৌসুম হওয়া সত্ত্বেও ইলিশের দাম কমে নাই। ইলিশের আমদানি যেমন বেশি দামও বেশি। বড় ইলিশের কেজি ১৫শ টাকায় বিক্রি হচ্ছে।

 

বুধবার সরেজমিনে চাঁদপুর ঘাটে গিয়ে দেখা যায়, প্রচুর ইলিশ বাজারে। হাজি আ. মালেক খন্দকার, কালু ভূঁইয়া, শবেবরাত হাজি, ইকবাল বেপারী, কুদ্দুছ খা ও উত্তমের আড়তে হাতিয়া ও দৌলত খার প্রচুর ইলিশ কেনাবেচা হয়। নান্টু বাদির, দেলু খা, আনোয়ার গাজি, খালেক, ছানা, বাবুল হাজি ও মালেক খন্দকারসহ আরও অনেক চালানি আড়ত থেকে ইলিশ কেনে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়ে দিচ্ছেন।

দৌলত খার মাছের ব্যাপারী মো. ইউসুফ ও হাতিয়ার মফিজ মাঝি বলেন, ১৩-১৪ মণ ইলিশ মাছ খন্দকারের আড়তে দিয়েছি। ১৯ হাজার টাকা মণ দরে বিক্রি করেছি। এসব ইলিশ সাগরের। ভোলার নদীতে ইলিশ নাই। তাই দাম বেশি।

ইলিশ মাছের দাম কমছে না কেন জানতে চাইলে চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক হাজি শবেবরাত সরকার বলেন, মঙ্গলবার চাঁদপুর ঘাটে এক-দেড় হাজার মণ ইলিশ কেনাবেচা হয়েছে। মাছের দাম কিছুটা কমেছে। ১৪ হাজার থেকে ১৬ হাজার টাকা মণ দরে অর্থাৎ ৪শ থেকে সাড়ে ৪’শ টাকা কেজি ধরে ইলিশ বিক্রি হচ্ছে। আগের চেয়ে ইলিশের দাম কিছুটা কমেছে। তবে বড় সাইজের ইলিশের দাম বেশি।

মৎস্য সমিতির পরিচালক খালেক বেপারী বলেন, লোকাল নদীর মাছ না পাওয়ায় চাঁদপুর ঘাট গোয়ালন্দ হয়ে গেছে। এখানের সব মাছ সাগরের। অভিযানের আগে সাগরের কিছু মাছ চাঁদপুরে এসেছে। আমরা ব্যবসায়ীরাই ভালো নাই। দাম কমবে কীভাবে?।

সংবাদটি শেয়ার করুন............
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *