বৃহস্পতিবার, ২০শে জুন, ২০১৯ ইং | ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
শাহবাজপুর সেতুতে ভাঙন: ঢাকা-সিলেট মহাসড়কে দুর্ভোগপিতা খুন, পুত্র আটক২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎবাংলাদেশের বিপক্ষে খেলতে পারে স্টোইনিস: ল্যাঙ্গারশিখর ধাওয়ানের বিশ্বকাপ শেষ২৪ ঘণ্টায় ২ বিলিয়ন টন বরফ গলে গ্রিনল্যান্ডেরতিনবার গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলেরনিজেদের সেরা একাদশ খুঁজে হয়রান অস্ট্রেলিয়াআফগানিস্তানকে ‘না’ করে দিলো ভারতীয় বোর্ডপ্রিপেইড মিটার নিয়ে ভোগান্তির যত অভিযোগদেশের প্রথম লোহার খনির সন্ধান‘আগে কাগজে বইল্যা ভোট দিছি, অহন টিপ দিলে হইয়া যায়’স্ত্রীর বিরুদ্ধে স্বামীর গায়ে গরম তেল ঢেলে দেওয়ার অভিযোগকুমিল্লায় পিকআপ ভ্যানের ধাক্কায় সিএনজির দুই যাত্রী নিহতকুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ রতন সাহার দূর্নীতির আমলনামা # মসজিদের কোটি টাকার কোন হিসেব নেই # বেশি টাকা লোপাট হয়েছে কর্মচারী কল্যাণ তহবিলে # ক্রীড়া প্রতিযোগিতার নামে উত্তোলন করা হয়েছে ২৪ লাখ টাকা # অধিভুক্তি ফি খাতে ১৭ লাখ টাকা বেশি উত্তোলন করা হয়েছে # ব্যাপক অনিয়ম রয়েছে পরিবহন খাতেও # ছাত্র সংসদ না থাকলেও টাকা উত্তোলন ও ব্যয় হচ্ছে প্রতিনিয়ত # ল্যাবেরটরি ফান্ডের ১৬ লাখ ৫৫ হাজার টাকা উত্তোলন হয় অফিস সহায়ক দ্বারা # ব্যবহারিক পরীক্ষার ফি হতে লুট হয় ২৪ লাখ ২৯ হাজার টাকা # কলেজ উন্নয়ন খাতের নামে ৩৫ লাখ টাকা লোপাট # প্রতিটি সেক্টরেই রয়েছে দূর্নীতি ও অনিয়মশরীর চর্চার ভিডিও দিয়ে চমকে দিলেন সালমান খানক্রাইস্টচার্চের মসজিদে হামলার ভিডিও শেয়ার করায় ২১ মাসের কারাদণ্ডছক্কার বিশ্বরেকর্ড গড়লেন মরগ্যানজাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারিঅস্ট্রেলিয়া ম্যাচটাও খুব গুরুত্বপূর্ণ : রাজ্জাক

মিষ্টি আলুতে ভাগ্যবদলের স্বপ্ন দেখেন ব্রাহ্মণপাড়ার চাষীরা

কুমিল্লা প্রতিনিধি ॥

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় চাষ হচ্ছে উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ মিষ্টি আলু। বিভিন্ন জাতের মিষ্টি আলু চাষ করে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন এই উপজেলার স্থানীয় কৃষকরা। এ এলাকার মাটি মিষ্টি আলু চাষের উপযোগী এবং খেতেও বেশ সুস্বাধু। ফলে ব্রাহ্মণপাড়া এলাকার মিষ্টি আলুর চাহিদা রয়েছে ভোক্তাদের কাছে। ভোক্তাদের চাহিদা অনুযায়ী বাজারে মিষ্টি আলুর দামও ভালো পাওয়া যায়। তাই দিন দিন মিষ্টি আলু চাষে আগ্রহী হয়ে উঠছেন ব্রাহ্মণপাড়ার চাষীরা।
ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি সম্প্রসারন অফিস সূত্রে জানা গেছে, চলিত বছরে ব্রাহ্মণপাড়া উপজেলার কৃষকরা বিভিন্ন জাতের মিষ্টি আলু ১১০ হেক্টর জমিতে চাষ করেছে। বর্ষাপরবর্তী সময়ে পতিত জমিতে ১২০ দিনের মধ্যে এ ফসল ঘরে তুলে একই জমিতে অন্য ফসল লাগাতে পারছেন তারা। এতে এই উপজেলার কৃষকরা লাভবান হওয়ার পাশাপাশি অনাবাদি জমিতে বাড়ছে ভিন্নমুখী ফসলের পরিধি। উৎতপাদিত আলু নিজেদের চাহিদা মেটানোর পর ভালো দামে বিক্রি করতে পারবে এমন প্রত্যাশা উপজেলার কৃষকদের। কম খরচে এ মিষ্টি আলু আবাদে লাভ বেশি হওয়ায় আগামীতে বর্ষাপরবর্তী সময় ব্যাপক পরিসরে এ আলু চাষের কথা ভাবছেন এই উপজেলার অন্য কৃষকরাও।
এই ব্যাপারে উপজেলার আসাদনগর গ্রামের কৃষক মোঃ আবদুল হান্নান জানান, জমিতে অন্যসব আবাদের চেয়ে মিষ্টি আলুর আবাদ ভালো হয়েছে। জমি থেকে আলু তুলে নিজের চাহিদা মেটানোর পর ভাল দামে বিক্রি করা যায়। যা আবাদের খরচের চেয়ে অনেকটাই লাভজনক। একই এলাকার আরেক কৃষক মোঃ ছাবের আহাম্মেদ জানান, পুষ্টির চাহিদা মেটাতে এ আলু সিদ্ধ ও রান্না করে খাওয়ার পাশাপাশি রুটি এবং চিপসসহ বিভিন্ন প্রকার খাবার তৈরী করে খাওয়া যায়। যা মানুষের দৈনন্দিন জীবনে খাবারের চাহিদা মিটায়।
ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মতিউল আলম জানান, আবাদি জমিতে ক্যারোটিনজাতীয় ভিটামিনসমৃদ্ধ এ আলু চাষ ও বাজারজাত করতে উপজেলা কৃষি সম্প্রসারন অফিসের কর্মকর্তা ও উপ সহকারী কর্মকর্তাগণ উপজেলার কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছে। যাতে কৃষকরা তাদের উৎপাদিত আলু দিয়ে পরিবারের ভিটামিনের চাহিদা মিটিয়ে বিক্রি করে সংসারের আয় বাড়াতে পারেন। এছাড়া উপজেলার শিদলাই, দীঘিরপর, লাড়োচৌ, আসাদনগর, রামনগর, অলুয়া, মনোহরপুর, চন্ডিপুর, সাহেবাবাদ সহ প্রতিটি গ্রামের কৃষকরা তাদের পতিত জমিতে উচ্চ পুষ্টিগুণসমৃদ্ধ মিষ্টি আলুর চাষ ব্যাপক হারে করেছে। এতে তারা লাভবান হওয়ার পাশাপাশি মিটতে পারবে বিপুল সংখ্যক মানুষের পুষ্টি চাহিদা।

সংবাদটি শেয়ার করুন............
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share
  • 1
    Share



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *