মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
কুভিক শিক্ষার্থীর উপর সন্ত্রাসী হামলার কলেজ প্রশাসনের নিন্দাকুমিল্লায় স্বস্তির বৃষ্টিতে দুর্ভোগ !নদী দিবসে গোমতীর পাড়ে বাপা নেতৃবৃন্দ দখলদার ও পরিবেশ দূষণকারিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবিব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাব নির্বাচনে জামি সভাপতি, বিজন সাধারণ সম্পাদককরোনায় নিয়মিত রোগীদের সেবা দিচ্ছেন সনোলজিস্ট ডা. মল্লিকা বিশ্বাসএফডিএ- এর অনুমোদন পেল বেক্সিমকোর ৮ম ওষুধদুই পরিবারের ২০ জনকে অচেতন করে মালামাল লুটবান্ধবীর সন্তান অপহরণ করে প্রেমিকের বাড়িতে গৃহবধূদেশে ঝড়বৃষ্টির পূর্বাভাসএসএইচসি কবে, জানা যাবে বৃহস্পতিবারএক বছর ধরে বানানো ড্রাইভার মালেকের ‘আদুরে’ দরজার দাম কত?আরো অনেক মালেক রয়েছে: স্বাস্থ্য সচিববরখাস্ত হলেন স্বাস্থ্যের সেই ড্রাইভার আব্দুল মালেক‘ডিজি নয়, স্বাস্থ্যের ড্রাইভার হয়ে মরতে চাই’স্বাস্থ্যের ড্রাইভার মালেক প্রসঙ্গে যা বললেন সচিবস্বাস্থ্যের গাড়ি চালক মালেক ১৪ দিনের রিমান্ডেস্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বিলাসবহুল বাড়ি, গাড়িকাউন্সিলরের লোক পরিচয়ে কুভিক শিক্ষার্থীর উপর হামলাসাংবাদিকতার খ্যাতি ও বিড়ম্বনা- শাহাজাদা এমরানআমেরিকা-সুইডেনে থেকেও স্বপদে বহাল দুই শিক্ষক

শিক্ষার পরিবেশ ব্যাহত অধ্যক্ষ বিহীন বৃহত্তর কুমিল্লার ৮ কলেজ

স্টাফ রিপোর্টার ।। কুমিল্লা, ব্রাক্ষ্মনবাড়িয়া ও চাঁদপুর বৃহত্তর কুমিল্লার এই তিন জেলার ৮টি কলেজে নেই কোন অধ্যক্ষ। দীর্ঘ দিন ধরে চলছে ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে। ভারপ্রাপ্ত অধ্যক্ষ চলতি দায়িত্ব পালন ছাড়া কোন নীতি নির্ধারণী বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন না। ফলে নানা সংকট চলছে এই কলেজ গুলোতে। যার কারণে সামগ্রিক ভাবে শিক্ষার সার্বিক পরিবেশ এর পাশাপাশি ব্যাহত হচ্ছে প্রশাসনিক কাজও। কোন কোন কলেজে আবার ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়ে রয়েঠে গ্রুপিং আর লবিংও। মাধ্যমিক ও উচ্চশিক্ষা কুমিল্লা অঞ্চলের পরিচালক সোমেশ কর চৌধুরী অবশ্য বলেছেন, শূন্য পদ গুলো পূরণের কাজ চলছে।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা দপ্তর কুমিল্লা অঞ্চল সূত্রে জানা গেছে, কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার লালমাই সরকারি কলেজ, নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ, চান্দিনা উপজেলার দোল্লাই নোয়াবপুর সরকারি কলেজ, মুরাদনগর উপজেলার শ্রীকাইল সরকারি কলেজ, ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জ উপজেলার ফিরোজ মিয়া সরকারি কলেজ, আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজ, কসবা আদর্শ সরকারি কলেজ এবং চাঁদপুর জেলার মতলব সরকারি কলেজে কোনো অধ্যক্ষ নেই। অন্যদিকে উপাধ্যক্ষ নেই লালমাই সরকারি কলেজ, আখাউড়া শহীদ স্মৃতি সরকারি কলেজ, মতলব সরকারি কলেজ ও কচুয়া বঙ্গবন্ধু সরকারি কলেজে।
কুমিল্লা জেলার লালমাই সরকারি কলেজের চলতি বছর ৫০ বছর পূর্ণ হচ্ছে। এ কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন দর্শন বিভাগের সহকারী অধ্যাপক জেসমিন আকতার। তাঁর চেয়ে চাকরিতে জ্যেষ্ঠ রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. ছালামত উল্লাহ। তারপরও তাঁকে বাদ দিয়ে জেসমিনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়ায় ছালামত উল্লাহসহ অন্য শিক্ষকেরা ক্ষুব্ধ হয়েছেন।
এ প্রসঙ্গে জানতে চাইলে কলেজটির সর্বশেষ অধ্যক্ষ আবদুল মমিন মজুমদার বলেন, ‘২০১৮ সালের ৩০ অক্টোবর আমি দায়িত্ব হস্তান্তর করি। তখন রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মো. ছালামত উল্লাহ অসুস্থতার কারণে দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করে লিখিত দেন। এই অবস্থায় পরবর্তী জ্যেষ্ঠ সহকারী অধ্যাপক জেসমিন আকতারকে দায়িত্ব বুঝিয়ে দিই।’
তবে শিক্ষক ছালামত উল্লাহ বলেন, ‘জ্যেষ্ঠ শিক্ষক হওয়া সত্ত্বেও আমাকে দায়িত্ব দেওয়া হয়নি। আমি দায়িত্ব পালনে কোনোভাবেই অপারগতা প্রকাশ করে চিঠি দিইনি। আমার সই স্ক্যান করে আবেদনে বসানো হয়েছে। আমি শারীরিকভাবে সুস্থ আছি।’ অবশ্য এই অভিযোগ অস্বীকার করে সাবেক অধ্যক্ষ মমিন মজুমদার বলেন, ‘ছালামত উল্লাহ চাকরিতে জ্যেষ্ঠ, সেটা ঠিক আছে। কিন্তু আমরা তাঁর সই স্ক্যান করে বসাতে যাব কেন?’ তার এই অভিযোগ সঠিক না।
কুমিল্লার মুরাদনগরের শ্রীকাইল সরকারি কলেজে ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর থেকে অধ্যক্ষের পদ শূন্য। ওই পদে উপাধ্যক্ষ মিয়া গোলাম সারোয়ার অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজে ২০১৮ সালের ৯ ফেব্রুয়ারি থেকে অধ্যক্ষের পদ শূন্য। ওই পদে উপাধ্যক্ষ নুরুল্লাহ মজুমদার দায়িত্ব পালন করছেন। চান্দিনা উপজেলার দোল্লাই নোয়াবপুর সরকারি কলেজে ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর থেকে অধ্যক্ষের পদ শূন্য। উপাধ্যক্ষ মো. আবদুল মান্নান ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে আছেন। ২০১৮ সালের ২৪ জানুয়ারি চাঁদপুর জেলার মতলব সরকারি কলেজের অধ্যক্ষের পদ শূন্য হয়। এরপর প্রথমে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি অবসরে যাওয়ার পর থেকে কৃষিবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. আবুল কালাম আল আজাদ দায়িত্ব পালন করছেন।
এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা কুমিল্লা অঞ্চলের পরিচালক সোমেশ কর চৌধুরী বলেন, জাতীয়করণ হওয়া কলেজগুলোতে শিক্ষা মন্ত্রণালয় পর্যায়ক্রমে অধ্যক্ষ নিয়োগ দিচ্ছে। ইতিমধ্যে কুমিল্লার মেঘনা উপজেলার মানিকারচর বঙ্গবন্ধু সরকারি কলেজে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের একজন অধ্যাপককে অধ্যক্ষ পদে দেওয়া হয়েছে। অন্য যেসব কলেজে অধ্যক্ষের পদ শূন্য রয়েছে, তার তালিকা মাউশির প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে। কোথাও জ্যেষ্ঠতা লঙ্ঘন করে কাউকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হলে বিষয়টি খতিয়ে দেখা হবে আশ্বাস দেন তিনি।

সংবাদটি শেয়ার করুন............
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *