শাহজাদপুরে ২ শতাধিক গরু ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পৌর সদরসহ ১৩টি ইউনিয়নের অধিকাংশ গ্রামে ব্যাপক হারে গরুর ল্যাম্পি স্কিন রোগ দেখা দিয়েছে। গত এক সপ্তাহে এ রোগে অন্তত দুই শতাধিক গরু আক্রান্ত হয়েছে। প্রতিদিনই এ রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। ফলে খামারি ও কৃষকদের মাঝে দুশ্চিন্তা বাড়ছে।

ছোট চামতারা গ্রামের ইয়ামিন মোল্লা জানান, কোরবানির ঈদকে সামনে রেখে তিনি দুটি ষাঁড় গরু ২ লাখ টাকা দিয়ে কিনে লালন পালন করছেন। গরুর খাওয়া খরচ বাবদ বছরে এক লাখ টাকা খরচ হয়েছে। এক সপ্তাহ আগে গরু দুটি ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়েছে।

তিনি বলেন, উপযুক্ত দামে গরু দুটি বিক্রি করতে না পারলে সারা বছর না খেয়ে থাকতে হবে। গরু দুটি নিয়ে তিনি দুশ্চিন্তায় রয়েছেন।

রোববার দুপুরে পোতাজিয়া গ্রাম ঘুরে দেখা যায়, এ গ্রামের খামারি ফরহাদ হোসেনের পাঁচটি গরু, গোলাম মোরশেদের একটি ও মানিক ব্যাপারীর একটি গরু ল্যাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়েছে।

পোতাজিয়া গ্রামের পশু চিকিৎসক সাইদুল ইসলাম জানান, গত এক সপ্তাহে পোতাজিয়া ও এর আশপাশ এলাকার অন্তত দুই শতাধিক গরু এ রোগে আক্রান্ত হয়েছে। এর মধ্যে চিকিৎসায় অর্ধেক ভালো হয়েছে। বাকি অর্ধেকের চিকিৎসা চলছে।

তবে এ রোগে আক্রান্ত হয়ে কোনো গরু মারা যাওয়ার খবর পাওয়া যায়নি বলে জানান তিনি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান বলেন, গত এক সপ্তাহে দুই শতাধিক গরু এ রোগে আক্রান্ত হলেও চিকিৎসায় অধিকাংশ ভালো হয়েছে। এছাড়া এ রোগ যাতে আর ছড়াতে না পারে সেজন্য সুস্থ গরুকে ভ্যাকসিন দিচ্ছি।