সংবাদ শিরোনাম
সোমবার, ১৭ই ফেব্রুয়ারি, ২০২০ ইং | ৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ
পাঠকের চিঠি… প্রসঙ্গ ভিক্টোরিয়া কলেজ নজরুল হলের দুরাবস্থাবাংলাদেশ ভারতের চেয়ে কোথায় কোথায় এগিয়ে দেখিয়ে দিল হিন্দুস্তান টাইমসচৌদ্দগ্রামে মানব পাচারকারী চক্রের ৩জন সদস্য গ্রেফতার ১জন নারীসহ ৩ জন রোহিঙ্গা উদ্ধার২৯ মার্চ চাঁদপুর পৌরসভা নির্বাচনব্রাহ্মণবাড়িয়ায় ছয় মোবাইল ফোন ব্যবসায়ীকে জরিমানানোয়াখালীতে আগুনে পুড়ল তিন বসতঘরখাবার দিতে দেরি হওয়ায় ভেঙে গেল শাবনুরের বিয়েকুবিতে নিয়মিতই কাটা হচ্ছে পাহাড়, না দেখার ভান প্রশাসনেরকুমিল্লায় অবৈধ সেগুন কাঠ বোঝাই কাভার্ডভ্যান রেখে পালিয়েছে চালকছাত্র-ছাত্রীদের মান সম্পন্ন ও সঠিক শিক্ষায় শিক্ষিত হতে হবে -সাবেক সেনাপ্রধান জেনারেল ইকবাল ভ‚ঁইয়াভালবাসা দিবসে বিয়ে, বৌÑভাতের দিন মৃত্যুভয়ঙ্কর ঝড়-বৃষ্টির পর অপেক্ষা করছে তীব্র গরমউটের জন্য বিশ্বের সবচেয়ে বড় হাসপাতাল বানাচ্ছে সৌদি আরবকাবা শরিফ ও মসজিদে নববিতে সেলফি তোলা নিষিদ্নোয়াখালীতে বাসের ধাক্কায় নিহত ১কুমিল্লাবাসীর ভালোবাসায় সিক্ত অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী মাহমুদুল হাসান জয়কুমিল্লায় দুধ বিক্রেতার হাতে গৃহবধূ ধর্ষণবার্ডে টেকসই উন্নয়ন বিষয়ক কর্মশালায় আফ্রিকা ও এশিয়ার ১২ দেশের অংশগ্রহণকুমিল্লা সিটি ক্লাবে অভিযান, বিপুল পরিমাণের মাদকসহ আটক ১কুমিল্লায় মুজিববর্ষ উপলক্ষ্যে দারিদ্র বিমোচনে রিকশা ভ্যান বিতরণ

বর্ণাঢ্য জীবনের অধিকারী আহমেদ আলীর প্রতি কুমিল্লার বিশিষ্টজনদের শ্রদ্ধা নিবেদন

ভাষা সৈনিক,মুক্তিযুদ্ধের সংগঠক,বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর, বর্ষিয়ান রাজনীতিবিদ ও আইনজীবী আহমেদ আলী ছিলেন কুমিল্লার রাজনৈতক ও সামাজিক অঙ্গনে সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তিত্ব।তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে সর্বত্র। এড.আহমেদ আলীকে প্রতি শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লার রাজনৈতিক ও বিভিন্ন পেশাজীবী নেতৃবৃন্দ । তাদের সাথে কথা বলে প্রতিবেদনটি তৈরী করেছেন মাহফুজ নান্টু।
কুমিল্লায় আওয়ামী লীগের রাজনীতিতে একজন অভিভাবক হারিয়েছে- মুজিবুল হক এমপি
সাবেক রেলমন্ত্রী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুল হক এমপি বলেছেন, কুমিল্লায় আওয়ামী লীগের রাজনীতিতে আমরা একজন অভিভাবক হারিয়েছি। এড. আহমেদ আলী আমাদের মুরব্বি ছিলেন। তিনি আজ আমাদের ছেড়ে চলে গেছেন। আহমেদ আলীর মৃত্যুতে কুমিল্লায় আওয়ামী লীগের যে ক্ষতি হয়েছে তা পূরণ হবার নয়। তাকে ঘিরে আজ অনেক স্মৃতি মনে পড়ে যা বলে শেষ করা যাবে না। আমরা তার আত্মার মাগফিরাত কামনা করছি।

বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর ছিলেন আহম্মদ আলী-এমপি বাহার
কুমিল্লা সদর আসনের সাংসদ ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহা বাহা উদ্দিন বাহার শোক প্রকাশ করে বলেছেন,হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ছিলেন এড.আহম্মদ আলী । পাশাপাশি চলে গেছেন আরেক বীরমুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন। আমি এই দুই বীরের জন্য শোক প্রকাশ করছি। শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।
জীবদ্দশায় আমরা চাচাকে মূল্যায়ণ করতে পারিনি- এমপি সীমা
জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি আঞ্জুম সুলতানা সীমা বলেছেন, এড.আহম্মদ আলী চাচা স্বাধীনতা যুদ্ধ এবং যুদ্ধ পরবর্তীতে দেশের জন্য, কুমিল্লার জন্য কি করেছেন তা দেশবাসীর অজানা নয়। জাতির জনক বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর এড আহম্মদ আলী একজন ভাষা সৈনিক। আর ব্যক্তিগতভাবে আমি চাচার আদরের কাছে ঋনী। যখনই চাচার সাথে দেখা করতাম চাচা আমাকে অনেক আদর করতেন। তবে দু:খজনক হলেও সত্যি যে, চাচার জীবদ্দশায় আমরা চাচাকে সেভাবে মূল্যায়ন করতে পারিনি। তবে এড.আহম্মদ আলী চাচার চলে যাওয়া কুমিল্লার জন্য অপূরণীয় ক্ষতি। যা পূরণ হওয়ার নয়। চাচার আত্মার মাগফেরাত কামনা করছি। শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি।
নিরবে চলে গেলেন কিংবদন্তি এড.আহম্মদ আলী -সেলিনা ইসলাম এমপি
জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি সেলিনা ইসলাম বলেছেন, ভাষা সৈনিক এড.আহম্মেদ আলী একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন।আমার বাবা ও একজন বীরমুক্তিযোদ্ধা ছিলেন। সে সুবাদে বীর মুক্তিযোদ্ধাদের প্রতি সব সময় একটা আত্মিক টান অনুভব করি। বীর মুক্তিযোদ্ধা এড.আহম্মদ আলীর চলে যাওয়া আমাদের এই কুমিল্লার জন্য অপূরনীয় ক্ষতি হয়ে গেলো। কারন এড.আহম্মদ আলী ছিলেন কিংবদন্তি। কারণ তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনকের ঘনিষ্ঠ সহচর,একজন ভাষা সৈনিক,একজন প্রকৃত রাজনীতিবিদ, বাংলাদেশ আওয়ামীলীগের একজন অবিসংবাদিত নেতা,কুমিল্লার প্রথম প্রশাসক কোথায় ছিলো না তার পদচারণা। আজ এই মানুষটি আমাদের ছেড়ে চলে গেলেন না ফেরার দেশে। আমাদের ছেড়ে চলে যাওয়া সর্বজন শ্রদ্ধেয় এড.আহম্মদ আলী চাচার প্রতি বিন¤্র শ্রদ্ধা জানাই। আমি এড.আহম্মদ আলীর মৃত্যুতে গভীর শোক জানাই। শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

একটি নক্ষত্রের বিদায়… হাজী ইয়াছিন
সাবেক এমপি,বিএনপির কেন্দ্রীয় ত্রান – পূর্নবাসন বিষয়ক সম্পাদক ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাজী আমিন উর রশীদ ইয়াছিন বলেছেন, আপাদমস্তক একজন দেশ প্রেমিক এড.আহম্মদ আলী কুমিল্লা তথা সারা দেশের জন্য এক উজ্জল নক্ষত্র ছিলেন। বর্ণাঢ্য এক জীবনের অধিকারী ছিলেন এডভোকেট আহম্মদ আলী। একজন ভাষা সৈনিক একজন বীরমুক্তিযোদ্ধা একজন আইনজীবি একজন প্রতিথযশা রাজনীতিবিদ।দলমত থাকবে তবে আমার কাছে দলমতের উর্ধ্বে ছিলো এড.আহম্মদ আলী। তার এমন চলে যাওয়া আমাদের জন্য অপূরণীয় ক্ষতি। আমি এড.আহম্মদ আলীর রুহের মাগফেরাত কামনা করছি,তার শোকসন্তপ্ত পরিবারের ্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

বর্ণাঢ্য কর্মযজ্ঞের
মাধ্যমেই আহমেদ আলী বেঁচে থাকবেন আমাদের মাঝে- ডা.ইকবাল আনোয়ার
বিএমএ কুমিল্লা জেলার সাবেক সভাপতি ও বিশিষ্ট শিশু রোগ বিশেষজ্ঞ ডা.ইকবাল আনোয়ার বলেছেন,বঙ্গবন্ধুর সাথে এড.আহম্মদ আলীর সাহেবের একটা নিবিড় সম্পর্ক ছিলো। ভাষা আন্দোলনের সৈনিক এড.আহম্মদ আলী দেশের স্বাধীনতাযুদ্ধ এবং যুদ্ধ পরবর্তীতে দেশের জন্য অনেক অবদান রেখেছেন। অনেক বইয়ের প্রণেতা এড.আহম্মদ আলীরবিশেষ গ্রন্থ সুর স¤্রাট ওস্তাদ আলাউদ্দিন খানের জীবনী। একজন ভাষা সৈনিক একজন বীরমুক্তিযোদ্ধা একজন ইতিহাসবিদ এড.আহম্মদ আলীর মৃত্যুতে যে ক্ষতি হয়ে গেলো তা অপূরণীয়। তবে এড.আহমেদ আলীর বর্ণাঢ্য কর্মযজ্ঞের মাধ্যমে তিনি বেঁচে থাকবেন আমাদের মাঝে। আমি এড.আহম্মদ আলীর প্রয়াণে গভীর শোক প্রকাশ করছি। তার শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

একজন অভিভাবকের প্রস্থান – বাকীন রাব্বী
কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও সাপ্তাহিক আমোদ সম্পাদক বাকীন রাব্বী বলেছেন, ২০২০ সালটা শুরুই হলো যেন মৃত্যু আর মৃত্যু দিয়ে। অনেক আপনজন চলে গেলেন এই দশ দিনে। মোগলটুরির আমার এক খালাতো ভাই আরজু, মুক্তিযোদ্ধা কমান্ডার বাচ্চু ভাই, আমার বন্ধু হাসান ভাই, আজ সন্ধ্যায় বন্ধু অফা গফ জধভরয়ঁষ ওংষধস ফোন করে জানালো এডভোকেট আহমেদ আলী চাচার মৃত্যু সংবাদ। তিনি ছিলেন আমার অভিভাবক। তাঁর ছেলেদের চাইতে কোন অংশেই তিনি আমাকে কম আদর সোহাগ করতেন না। ৫/৭ বছর আগে চাচী মারা যাবার পরই চাচা শারিরিক ও মানসিক ভাবে বেশী ভেঙ্গে পড়েন।
চাচার মৃত্যু সংবাদ শুনে থমকে গেলাম। চোখের সামনে ভেসে উঠলো আমোদ অফিসে তাঁর যাতায়তের দৃশ্য। পত্রিকায় ছাপাবার জন্য মাঝে মাঝে প্রবন্ধ নিয়ে আসতেন কাগজে লিখে আবার কখনো পেনড্রাইভে করে। লেখা দেয়ার পর চলতো স্মৃতিচারণ মূলক মেরাথন আড্ডা। আড্ডার বিষয় কখনো হতো মুক্তিযুদ্ধ অথবা আওয়ামীলীগ প্রতিষ্ঠার কাহিনী কিংবা স্থানীয়, আঞ্চলিক ও জাতীয় রাজনীতি। আহমেদ আলী চাচা বেশ কয়েকটি বইও লিখেছেন। চাচার নামাজে জানাযায় থাকতে পারবো না এ দুঃখ আমি কোথায় রাখি?
এড.সৈয়দ নুরু উর রহমান
রাজনীতি ও আইনজীবীদের
গর্ব ছিলেন এড.আহম্মদ আলী- এড.সৈয়দ নুরুর রহমান
এপেক্স বাংলাদেশের অতীত জাতীয় সভাপতি ও কুমিল্লা প্রেস ক্লাব ও জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড.সৈয়দ নুরুর রহমান বলেছেন, এড.আহম্মদ আলী বার কাউন্সিলের নির্বাচিত প্রথম ভাইস চেযারম্যান। বর্তমানে আইন পেশায় নিয়োজিত স্বনামধন্য বহু আইনজীবী এড.আহম্মদ আলীর হাত ধরে আইন পেশায় এসেছেন। রাজনীতিতেও আইনজীবীদের গর্বের কারন ছিলেন এড.আহম্মদ আলী। একজন স্বজ্জন,অমায়িক বিনয়ী মানুষের প্রস্থান হলো। আমি তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছি এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

এড.আহম্মদ আলীর চলে যাওয়া
আমাদের জন্য অপূরণীয়-পাপড়ী বসু
রোকেয়া পদক প্রাপ্ত ও বিশিষ্ট নারী নেত্রী পাপড়ী বোস বলেছেন,এড.আহম্মদ আলী একজন অসাধারণ মানুষ ছিলেন। তার কর্মই তাকে আমাদের মাঝে চির অ¤øান করে রাখবেন। এই ধরাধমে কেউ থাকবে না। তবে এড.আহম্মদ আলীর চলে যাওয়া একটা অপূরণীয় ক্ষতি যা পূরণ হওয়ার নয়। একজন ভাষা সৈনিক, একজন বীরমুক্তিযোদ্ধা, একজন আইনজীবী ও একজন আপাদমস্তক রাজনীতিবিদ এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনকের আস্থাভাজন ছিলেন এড.আহমেদ আলী। তার এমন বিদায় আমাদের কুমিল্লার জন্য অপূরণীয়। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করছি। শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।

সংবাদটি শেয়ার করুন............
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *