শনিবার, ২৪শে আগস্ট, ২০১৯ ইং | ৯ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ
কিশোর গ্যাং: ‘বড়ভাইদের’ হাত ধরে বিপথগামী কিশোররা বরগুনায় আর নতুন গ্যাং তৈরির সুযোগ হবে না -এসপি মারুফ হোসেনইউরোপের সবচেয়ে বড় মসজিদ উদ্বোধন রাশিয়ায়আমাজন পোড়ার নেপথ্যে সোনা?জ্বলছে পৃথিবীর ফুসফুস, কেমন ঝুঁকির মুখে বিশ্ববিপর্যয়ে পৃথিবীর ‘ফুসফুস’পুড়ে ছাই আমাজনে সেনা মোতায়েনপুড়ে ছাই হচ্ছে ‘পৃথিবীর ফুসফুস’পরিবেশ রক্ষার্থে একদিন পর পর মলত্যাগের পরামর্শ২০ বছরে ২০ লাখ গাছ লাগিয়ে মরুভূমিকে অরণ্য বানালেন এই দম্পতিঅবিশ্বাস্য! টি-টোয়েন্টিতে প্রথমে সেঞ্চুরি, পরে ৪ ওভারে ৮ উইকেটক্রিকেটার শ্রীশান্তের বাড়িতে আগুন, অল্পের জন্য রক্ষা স্ত্রীরকুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই শিক্ষার্থী নিহত সেতুকে বাঁচাতে গিয়ে কাটা পড়ে আদিত্যকুমিল্লায় সেরা বাগানীদেরকে সম্মাননাকুবির ক্যাফেটেরিয়ার খাবারে টিকটিকি!রিফাত হত্যা মামলার চার্জশিট ৩ সেপ্টেম্বরমিন্নিকে কেন জামিন দেয়া হবে না: হাইকোর্টমিন্নির জামিন শুনানি ফের উঠছে হাইকোর্টেমিন্নির জবানবন্দির বিষয়ে জানতে চান হাইকোর্টহাইকোর্টের আরেক বেঞ্চে মিন্নির জামিন শুনানি আজকুমিল্লায় ট্রেনে কাটা পড়ে প্রেমিক-প্রেমিকা নিহত

কুমিল্লায় আলু উৎসবে ব্যস্ত কষৃকরা

SAMSUNG CAMERA PICTURES

কুমিল্লা প্রতিনিধি ॥
কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় এবার আলুর ফলন ভাল হওয়ায় কৃষকের মুখে ফুটে উঠেছে আনন্দের হাসি। চলিত বছরে গোল সোনার আলু বাম্পার ফলনে কৃষকের চোখে স্বপ্নের হাতছানি দিচ্ছে। সপ্তাহখানেক ধরে ব্রাহ্মণপাড়া উপজেলার ৮ টি ইউনিয়ন জুড়ে আলু তোলার উৎসব শুরু হয়েছে। কৃষকের সঙ্গে আলু তুলার কাজে কৃষাণী ও শিশুরাও নেমে পড়েছে মাঠে। বাম্পার ফলন তো রয়েছেই, তার সঙ্গে উত্তোলনের শুরুতেই এবার আলুর বেশ ভালো দাম পাচ্ছেন কৃষকরা। তাই তো কৃষকের ঘরে বাইরে, উঠানে, হাটে মাঠে ঘাটে সর্বত্রই গোল সোনার আলু গড়াগড়ি খাচ্ছে। এবার আলুতে বেশ লাভবান হবেন কৃষকরা, এমন আশায় বুকে বেঁধেছেন জেলার কয়েকশ আলু চাষী।
সরজমিনে উপজেলার রামনগর, অলুয়া, মনোহরপুর, আসাদনগর, চন্ডিপুর, শিদলাই, মাধবপুর, চান্দলা, গোপলনগর সহ বিভিন্ন গ্রামের ঘুরে দেখা গেছে, কৃষকরা শেষ সময়ে আলু তুলায় ব্যস্ত সময় কাটাচ্ছে। উপজেলার মালাপাড়া ইউনিয়নের চরাঞ্চলের গ্রামে গ্রামে দিগন্ত জোড়া মাঠের পর মাঠ জুড়ে যেন গোল সোনা আলুর সমারোহ। চারপাশে যেদিকে দৃষ্টি পড়ে সর্বত্র শুধুই আলু আর আলুর দৃশ্য চোখে পড়ে। দেখা গেছে কৃষকরা মাঠের মাটি খুঁড়ে তুলে আনছে একেকটি গোল সোনা। আবার উত্তোলন শেষে মাঠেই গোল আলু স্তুপ করে রাখছেন। আবার কেউ কেউ সোনার আলু বস্তা বন্দী করে করে বিক্রির জন্য প্রস্তুত করছেন। কেউবা বস্তাবন্দি আলু সংরক্ষণের জন্য কোল্ড স্টোরেজে নিয়ে যাচ্ছেন। এছাড়াও দেখা গেছে প্রতিটি জমিতে আলু চাষের পাশাপাশি মিষ্টি কুমড়া, তরমুজ, ভাঙ্গি এবং টমাটো চাষ করেছে কৃষকরা। তারা জানিয়েছেন, আলু চাষে লাভবান না হলেও সার, সেচসহ একই খরচে মিষ্ট কুমড়া, তরমুজ ও ভাঙ্গি বিক্রি করে বিনা খরচে অধিক অর্থ আয় হয়।
উপজেলার গোপালনগর গ্রামের চাষী মোহাব্বত আলী জানান, আলু তুলার শুরুতেই আলুর ভালো দাম পাওয়া যাচ্ছে। জমি থেকেই প্রতি মন আলু স্থানীয়দের কাছে বিক্রি হচ্ছে ৬শ টাকা দামে বিক্রি হচ্ছে। দাম এর চেয়ে আরো বাড়বে বলে তারা আশাবাদী। এসময় তিনি আরো বলেন, সরকার যদি আলুর দামের বিষয়টা বিবেচনা করে এবং সরকারী ভাবে আলু সংরক্ষনের বিষয়ে ব্যবস্থা গ্রহন করে তাহলে ব্রাহ্মণপাড়া উপজেলায় আগামীতে আলু চাষীরা সোনালী স্বপ্ন পূরনের পথ দেখবে।
এই ব্যাপারে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মতিউল আলম জানান, এবার ব্রাহ্মণপাড়া উপজেলায় ১শ হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। গত বছরের তুলনায় কৃষকরা এবছর আলু চাষে ভালো দাম পাচ্ছে এবং আমরা আশা করছি আগামী মৌসুমে আলু চাষের লক্ষ্যমাত্র দ্বিগুণ হবে।

সংবাদটি শেয়ার করুন............
  • 17
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    17
    Shares
  • 17
    Shares



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *