সারের দাম বৃদ্ধিতে বাড়বে উৎপাদন খরচ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

সরকার প্রতি কেজি সারে ৮০ টাকা পর্যন্ত ভর্তুকি দিচ্ছে। ভর্তুকি কমাতে প্রতি কেজি ইউরিয়া সারের মূল্য ৬ টাকা বৃদ্ধি করা হয়েছে। মূল্য বৃদ্ধির কারণে কৃষকের ফসল উৎপাদন খরচ বাড়বে। বাড়তি খরচ সামলাতে সরকার ধান, চাল সংগ্রহ মূল্য এখনো বৃদ্ধি করেনি। এদিকে ভর্তুকি মূল্যের সুবিধা কৃষকরা কমই পাচ্ছে। কারণ সরকার নির্ধারিত মূল্যে ডিলার ও দোকানিরা সার বিক্রি করছেন না।
কৃষি বিভাগ ও কৃষি কর্মকর্তারা জানান-আন্তর্জাতিক বাজারে প্রতি কেজি ইউরিয়া সারের মূল্য ৯৮ টাকা। সরকার কেজি প্রতি ৮২ টাকা ভর্তুকিতে কৃষক পর্যায়ে এই সারের মূল্য নির্ধারণ করেছিল ১৬ টাকা। ইতোমধ্যে আন্তর্জাতিক বাজারে মূল্য আরো বাড়ছে। এ প্রেক্ষিতে সরকার ১ আগস্ট থেকে কৃষক পর্যায়ে প্রতি কেজি ইউরিয়া সারের মূল্য ৬ টাকা বৃদ্ধি করে ২২ টাকা পুনঃনির্ধারণ করে। তবে টিএসপি, ডিএপি এবং এমওপি সারের মূল্য বাড়ানো হয়নি। এ তিনটি সারেও সরকার বিরাট অঙ্কের ভর্তুকি দিচ্ছে।

আন্তর্জাতিক বাজারে প্রতি কেজি টিএসপি ‘র মূল্য ৮৭ টাকা। প্রতি কেজি ডিএপি ‘র মূল্য ৯৬ টাকা এবং প্রতি কেজি এমওপি‘র মূল্য ৬৩ টাকা। কেজি প্রতি ৬৫ টাকা ভর্তুকিতে টিএসপি ২২ টাকা, ৮০ টাকা ভর্তুকিতে ডিএপি ১৬ টাকা এবং ৬৩ টাকা ভর্তুকিতে প্রতি কেজি এমওপি সারের মূল্য কৃষক পর্যায়ে ১৫ টাকা। সরকার নির্ধারিত এই মূল্যে কখনো কোন দিন কৃষকরা সার কিনতে পারছেন না।
কৃষকরা বলেন, ডিলার ও দোকানিরা বরাবরই প্রতি কেজি সারে ৪/৫ টাকা বেশি দাম রাখছে। কোন রশিদ দিচ্ছে না। তারা আরো বলেন, সারের মূল্য বৃদ্ধির কারণে তাদের ফসল উৎপাদন খরচ আরো বেড়ে যাবে।