সোমবার, ২২শে এপ্রিল, ২০১৯ ইং | ৯ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ
কুমিল্লা শহরে সহপাঠিদের ছুরিকাঘাতে স্কুল ছাত্র খুনচান্দিনায় ফিল্মি স্টাইলে ৯ম শ্রেণির ছাত্রীকে অপহরণ; বাঁধা দিতে গিয়ে আহত ৩ছাত্র নির্যাতনকারী দুই শিক্ষককে কারণ দর্শানোর নোটিশশ্রীলঙ্কায় বর্বরোচিত হামলার নিন্দা ও উদ্বেগ ফখরুলেরশ্রীলঙ্কায় বোমা হামলায় ৩৫ বিদেশি নিহতশ্রীলঙ্কায় সেনা মোতায়েন, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রীশ্রীলঙ্কায় ছয় বিস্ফোরণে নিহত ১৮৫শ্রীলঙ্কায় ছয়টি ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪২, আহত ২৮০ভুয়া বকেয়া বিলে দিনমজুরের জেলের ঘটনায় পল্লী বিদ্যুতের ১১ জন বরখাস্তনোয়াখালীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যুরোববার চান্দিনায় আসছেন স্বরাষ্ট্রমন্ত্রীনজির আহমেদকে বাঁচাতে এগিয়ে আসুনচাঁদাবাজির অভিযোগে চান্দিনায় সিএনজি চালকদের ধর্মঘটনাঙ্গলকোটে যৌতুকের দাবিতে ৫মাসের অন্তঃসত্ত্বা গৃহবধূকে হত্যানদী দখল- দূষণ মুক্ত করার দাবীতে কুমিল্লায় মানববন্ধননুসরাত হত্যাকারীদের শাস্তির দাবীতে কুমিল্লায় মানববন্ধনযাপিত জীবন: যে ভাবে চলছে কুমিল্লার প্রথম নারী আইনজীবী সহকারী সুরাইয়ার সময়অবশেষে জামিন পেলেন সেই দিনমজুর আব্দুল মতিনঅফিসে উপস্থিত নেই, হাজিরা খাতায় স্বাক্ষরনকলমুক্ত বিসিএস পরীক্ষা আয়োজনে ১৭৫ ম্যাজিস্ট্রেট

এমপি হলেন ভাষা সৈনিক ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি আরমা দত্ত

কুমিল্লা প্রতিনিধি।।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে কুমিল্লা জেলায় (১১ সংসদীয় আসন) আওয়ামী লীগ থেকে পাকিস্তান গণপরিষদের সদস্য, ১৯৭১ সালে পাক বাহিনীর হাতে শহীদ ও বাংলা ভাষার অন্যতম রূপকার ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি, স্মাইলিং প্রজেক্টের প্রকল্প পরিচালক ও প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক আরমা দত্তকে এমপি মনোনিত করা হয়েছে। শুক্রবার কেন্দ্রীয় আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের যে ৪১ জন সংরক্ষিত মহিলা আসনের এমপির নাম ঘোষনা করেছেন তার মধ্যে আরমা দত্ত একজন। এই জেলার আরেকজন মহিলা এমপি হলেন কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি আঞ্জুম সুলতানা সীমা।
আরমা দত্তের পরিচিতি :
মুক্তিযুদ্ধের সংগঠক, বিশিষ্ট সমাজসেবী ও নারী নেত্রী এবং বেগম রোকেয়া পদকপ্রাপ্ত আরমা দত্তের জন্ম ১৯৫০ সালের ২০ জুলাই কুমিল্লা নগরীর শহীদ ধীরেন্দ্রনাথ সড়কে। তিনি ১৯৭১ সালে পাক বাহিনীর হাতে শহীদ ও লন পাকিস্তান গণপরিষদের সদস্য ধীরেন্দ্রনাথ দত্তের নাতনি। আরমা দত্তের বাবা সঞ্জীব দত্ত (ধীরেন্দ্র নাথের বড় ছেলে) ও মা প্রতীতি দেবী। বাবা সঞ্জীব দত্ত ছিলেন পাকিস্তান অবজারভার পত্রিকার সাংবাদিক। মা প্রতীতি দেবী বিখ্যাত চিত্রপরিচালক ঋত্তিক ঘটকের যমজ বোন।

আরমা দত্ত ১৯৬৬ সালে কুমিল্লা নগরীর নবাব ফয়জুন্নেসা সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৬৮ সালে কুমিল্লা সরকারি মহিলা কলেজ থেকে এইচএসসি পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স করেন। ১৯৭৪ সালে যেদিন সকালে তার মাস্টার্স পরীক্ষার রেজাল্ট প্রকাশ হয় সেদিন বিকেলেই তিনি ঢাবিতে একই বিভাগে শিক্ষতায় যোগ দেন।

পাকিস্তানের গণপরিষদে প্রথম যিনি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি তুলেছিলেন সেই ধীরেন্দ্র নাথ দত্ত তার দাদা। ১৯৭১ সালের ২৯ মার্চ রাতে কুমিল্লার কুখ্যাত যুদ্ধাপরাধী অ্যাডভোকেট আবদুল করিমের তত্ত্বাবধানে আরমা দত্তের দাদা লন পাকিস্তান গণপরিষদের সদস্য, ভাষা সৈনিক শহীদ ধীরেন্দ্র নাথ দত্ত ও কাকা দিলীপকুমার দত্তকে গ্রেফতার এবং পরে ময়নামতি সেনানিবাসে নিয়ে নির্যাতন করে হত্যা করা হয়। ধীরেন্দ্রনাথ দত্তের সাত মেয়ে ও দুই ছেলের মধ্যে বড় ছেলে সঞ্জীব দত্ত লেখক ও সাংবাদিক হিসেবে খ্যাতি অর্জন করেছিলেন। তিনি ২৭ এপ্রিল ১৯৯১ সালে কলকাতায় মৃত্যু করেন।

আরমা দত্ত সঞ্জীব দত্তের বড় মেয়ে। নারী জাগরণে অবদানের কারণে ২০১৬ সালে তিনি বেগম রোকেয়া পদক লাভ করেন।
এ দিকে, আরমা দত্তকে সংরক্ষিত মহিলা আসনের এমপি মনোনিত করায় কুমিল্লার সামাজিক সাংস্কৃতিক সংগঠন গুলোর মধ্যে আনন্দের বন্যা বয়ে যায়।
কুমিল্লা বিতর্ক পরিষদের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মাসুম বলেন, আরমা দত্ত শুধু যে একজন ভাষা সৈনিকের নাতনি তা নয়, তিনি একাধারে শিক্ষাবিদ,সমাজকর্মী এবং সাংস্কৃতিক সংগঠকও। তার এ অর্জন নি:সন্দেহে কুমিল্লার সাংস্কৃতিক অঙ্গনকে পরিশীলিত করবে।

সংবাদটি শেয়ার করুন............
  • 26
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    26
    Shares
  • 26
    Shares



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *