সংবাদ শিরোনাম
শনিবার, ৮ই আগস্ট, ২০২০ ইং | ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
কুমিল্লায় রড বোঝাই ট্রলার ডুবে শ্রমিক নিহতঅপরিকল্পিত নির্মাণের খেসারত… তিতাসে খাল নয়,এটি একটি সড়কশ্রুতিমধুর নয় এমন প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের নির্দেশকরোনা ও করোনা উপসর্গে কুমেক হাসপাতালে আরো তিন জনের মৃত্যুপ্রতিবাদে ব্যবসায়ীদের বিক্ষোভ মিছিল বুড়িচংয়ের ভরাসার বাজারে দোকান-পাট,অফিসে হামলা,গুলি,ভাংচুর,লুটপাটকরোনা ও করোনা উপসর্গে কুমেক হাসপাতালে আরো তিন জনের মৃত্যুব্রাহ্মণবাড়িয়ায় অটোরিকশার চাপায় শিশু নিহতআলুর দাম বেড়েছে, কমেনি মরিচের ঝাল কুমিল্লায় কমতে শুরু করেছে কাঁচা তরকারির দামসুবর্ণচরে কৃষককে কুপিয়ে হত্যা, ইউপি সদস্যসহ আটক ৩বৈরুত বিস্ফোরণে নিহত বেড়ে ১৫৭দেশের ১৯ অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস, নদীবন্দরে সতর্কতাচান্দিনায় সাড়ে ৩ কিলোমিটার অবৈধ গ্যাস লাইন উচ্ছেদকুমিল্লায় নতুন করে ৪৮ জনের করোনা শনাক্ত: জেলায় বেড়ে দাঁড়াল ৫,৭২৭বুড়িচংয়ে ধর্ষণের স্বীকার প্রতিবন্ধি নারী অন্ত:সত্ত¡া, ধর্ষক গ্রেফতারবুড়িচংয়ে মাদক বিক্রিতে সহযোগিতা না করায় সন্ত্রাসী হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলনপাকিস্তানে সমাবেশে গ্রেনেড হামলা, আহত ৩০চাঁদপুরে মেঘনার পানি ১০ বছরের মধ্যে সর্বোচ্চ : বহু গ্রাম প্লাবিতলেবাননে বিস্ফোরণের পর এবার আরব আমিরাতের মার্কেটে আগুনলেবাননে বিস্ফোরণে কসবার তরুণের মৃত্যু, আহত ৫লক্ষ্মীপুরে জোয়ারের পানিতে ডুবে মরলো পাঁচ হাজার মুরগি

কুমিল্লার শালবন বিহার ও ময়নামতি জাদুঘরের পরিত্যক্ত জায়গায় সবজি ও ভেষজ চাষ

স্টাফ রিপোর্টার।। কুমিল্লার কোটবাড়িস্থ শালবন বৌদ্ধ বিহার ও ময়নামতি জাদুঘরের পরিত্যক্ত জায়গায় ২০ প্রকার শাক-সবজির চাষ করা হচ্ছে। এছাড়া ২৫রকমের ভেষজ উদ্ভিদ লাগানো হয়েছে। উৎপাদিত সবজি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ চট্টগ্রাম ও সিলেট বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীসহ আশেপাশের নিম্নবিত্তের প্রায় ২৫০পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে। বিহার এলাকায় পরিত্যক্ত জায়গায় শাক সবজি ও ভেষজ চাষে উদ্ধুদ্ধ হয়ে আশে পাশের মানুষজনও এখন নিজ নিজ পরিত্যক্ত জায়গায় সবজি চাষে আগ্রহী হয়ে উঠছে বলে জানা গেছে।
সরেজমিন গিয়ে জানা যায়,করোনার কারণে শালবন বৌদ্ধ বিহার ও ময়নামতি জাদুঘর দীর্ঘদিন থেকে বন্ধ রয়েছে। কর্মচারীদের মাঝে মাঝে ঘাস,লতা-পাতা পরিস্কার ছাড়া তেমন কোন কাজ নেই। এদিকে কর্মকর্তারাও অলস বসে আছেন। কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় তারা সবজি চাষ করবে। পরিত্যক্ত স্থানে কর্মকর্তা-কর্মচারীরা সবজি চাষ শুরু করেন। তা নিজেরা খাওয়ার পাশাপাশি পাশের নিম্নবিত্তের লোকজনকে দেয়া হচ্ছে। এখানে মিষ্টি কুমড়া,লাউ,চাল কুমড়া,ঢেঁড়শ,করলা,পুঁই শাক,কলমি শাক,ঝিঙ্গা,শসা,কচু ও কাকরোল প্রভৃতি চাষ করা হচ্ছে।
স্থানীয় সালমানপুর গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী আবুল কালাম বলেন, এখন আয় রোজকার কম। শালবনের সবজি পেয়ে আমাদের অনেক উপকার হয়েছে।
ময়নামতি জাদুঘর সংলগ্ন এলাকায় বসবাসরত বয়োবৃদ্ধ করিমুন নেছা বলেন, এখানকার স্যারেরা খালি জায়গায় শাক সবজি চাষ করে নিজেরা খায় এবং আমাদেরও খাওয়ায়। এটা খুব আনন্দ লাগছে আমাগো কাছে।
এদিকে শালবন বিহার ও ময়নামতি জাদুঘর আঙ্গিনায় ভেষজ গাছ লাগানো হয়েছে। যা করোনা, টাইফয়েড, ডেংগু,উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ অন্যান্য রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তা হচ্ছে তিন প্রজাতির তুলসী,চিড়তা ,বাসক ,আকন্দ ,এ্যালোভেরা, পাথরকুচি ,পুদিনা,থানকুনি,অশ্বগন্ধা, ল্যামনগ্রাস,চুকাই,কাসাভা,লেবু ,নিসিন্দা, সজনে,মেন্দি,নিম,গায়নুরা,শিউলি, পেঁপে, আনারস,আখ,বেল,১০ প্রকার জবা, অপরাজিতা, নয়নতারা, তোকমা,খানমান,হলুদ ও আদা ইত্যাদি।
প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমান বলেন,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার খালি ভূমিতে উৎপাদনের আহবানের পরে আমরা কাজ শুরু করি। ফাঁকা পরিত্যক্ত জায়গায় ২০ প্রকার শাক-সবজি উৎপাদন করা হয়। তা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের চট্টগ্রাম ও সিলেট বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারী,পাশের বিভিন্ন অফিসসহ আশেপাশের প্রায় ২৫০পরিবারের মধ্যে বিতরণ করা হয়। এছাড়া ২৫রকমের ভেষজ উদ্ভিদ লাগানো হয়েছে। কর্মকর্তা-কর্মচারীদের সাথে আমার স্ত্রী মাহমুদা আক্তার স্বপ্না এবং সন্তানরাও সবজি এবং ভেষজ উৎপাদনে সময় দিচ্ছে।
প্রত্নতত্ত্ব অধিদপ্তরের এই কর্মকর্তা সকলকে আহবান জানিয়েছেন, আসুন, আমরা আমাদের ঘর বাড়ির আশে পাশের কোন খালি জায়গায় পরিত্যক্ত অবস্থায় না রেখে সবজি লাগান। বিষমুক্ত সবজি খান,স্বাস্থ্য ভাল থাকবে। শরীরে রোগ প্রতিরোধের শক্তিও বৃদ্ধি পাবে।

সংবাদটি শেয়ার করুন............
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *