রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
চাল পিয়াজ-সহ দ্রব্যমুল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে জনগন দিশেহারা …. ডাঃ ইরানবিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা দল ঘোষণামেঘনা-ধনাগোধা বেড়িবাঁধে আকস্মিক ভাঙন, আতঙ্কে লাখো মানুষচুরি যাওয়া গরুর সন্ধান দিলেই মিলবে পুরস্কারছাত্র বিক্ষোভে উত্তাল হাটহাজারী মাদ্রাসাএ বছরও বিনামূল্যে এক লাখ গাছের চারা বিতরণ করবে লাল সবুজ উন্নয়ন সংঘপদ্মবিল জুড়ে শরতের শুভ্রতা, হৃদয় কাড়ছে সৌন্দর্য পিপাসুদের‘২০২১ সাল আরো বেশি চ্যালেঞ্জিং হবে’কুমিল্লানগরীর দিশাবন্দে গৃহবধূর রহস্যজনক মৃত্যুবাসে তরুণীকে পালাক্রমে ধর্ষণ, অভিযুক্ত চালক-হেলপার গ্রেফতাররেলের বগি নির্মাণে আরো একটি কারখানা হবে: রেলমন্ত্রীবাড়ি ফেরার পথে বাসের দরজা-জানালা বন্ধ করে তরুণীকে গণধর্ষণআবদুল মতিন খসরু এমপি’র নির্দেশনায়” যানজট নিরশনে বুড়িচংয়ে বাইপাস সড়ক চালু করার সিদ্ধান্তকুমিল্লার আজকের করোনা আপডেটচাকরির বয়স ১০ বছর হলে উচ্চতর গ্রেডে বাধা নেইফিফা র‌্যাঙ্কিংয়ে ভারতের পতন, বাংলাদেশ আগের অবস্থানেইকুমিল্লার আজকের করোনা আপডেটহাত-পা বেঁধে ছাত্রকে মারধর, শিক্ষকের স্বীকারোক্তিমূলক জবানবন্দিপিলখানায় চলছে বিজিবি-বিএসএফ সম্মেলন, প্রাধান্য পাবে সীমান্ত হত্যাবৃষ্টি নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

গোমতীর নৌপথ দিয়ে কুমিল্লা থেকে ভারতের সোনামুড়ায় সিমেন্টবাহী কার্গো ট্রলার পৌঁছেছে

স্টাফ রিপোর্টার।।

দাউদকান্দি থেকে ভারতের সোনামুড়া বন্দরে পরীক্ষামূলক ভাবে পৌঁছেছে সিমেন্টবাহী একটি কার্গো ট্রলার


নানা প্রতিকূলতা পেরিয়ে কুমিল্লার গোমতী নদী দিয়ে দাউদকান্দি থেকে ভারতের সোনামুড়া বন্দরে পরীক্ষামূলক ভাবে পৌঁছেছে সিমেন্টবাহী একটি কার্গো ট্রলার। শনিবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের মাধ্যমে প্রিমিয়ার সিমেন্ট কোম্পানি লিঃ এর একটি ট্রলার তাদের উৎপাদিত ১০ টন সিমেন্ট নিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যে সোনামড়া বন্দরে পৌঁছে।
এর আগে কুমিল্লার বিবির বাজার স্থল বন্দর দিয়ে ভারতের সোনামুড়া যাওয়ার পথে ভারতের হাইকমিশনার বাংলাদেশ রিভা গাঙ্গলী দাস সাংবাদিকদের জানান, গত ২০ মে মাসে ঢাকায় দু’দেশের মধ্যে নতুন দুটি নৌ পথের চুক্তি সাক্ষরিত হয়েছিলো। এর একটি রাজশাহী থেকে ভারতের দুলিহান এবং অপরটি কুমিল্লার দাউদকান্দি থেকে ত্রিপুরা সোনামুড়া।
ওই চুক্তি অনুসারে শনিবার প্রথম সিমেন্ট এক্সপোর্ট এর মাধ্যমে ট্রায়াল রান শুরু করা হলো। এটি একটি ঐতিহাসিক দিন বাংলাদেশ ও ভারত দু দেশের জন্যে। আপনারা জানেন সাধারণত দু’দেশে মধ্যেই ট্রাক যুগে পণ্য আমদানি রপ্তানি করা হয়। এই নৌ পথ চালুর কারণে বর্তমানে দু’দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো বৃদ্ধি পাবে আমদানি রপ্তানি ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হবে।
তিনি আরও জানান, নৌ পথের নাব্যতা সংকটসহ আরও যে সকল সমস্যা চিহ্নিত হবে সেগুলো পর্যায়ক্রমে সমাধান করা হবে। এর ফলে দুই দেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক তৈরি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।


এর পরে কুমিল্লার বিবির বাজার গোমতীর অংশে বি আই ডাব্লিউ টি এর চেয়ারম্যান গোলাম সাদেক বেলুন উড়িয়ে পরীক্ষামূলক নৌ চলাচল উদ্বোধন করেন এবং ট্রলারটিকে বিদায় জানান। এসময় কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, কাস্টমস অফিসার সুভাস চন্দ্র মজুমদার, অতিরিক্ত জেলা সুপার আজিমুল আহসান, তানভীর সালেহীন ইমন, কাস্টমস কর্মকর্তা শফিকুল ইসলামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
গোমতী নদীতে কাগর্েৃা নৌ চলাচলে নানা সমস্যা ও সংকটের বিষয়গুলো চিহ্নিত করে বি আই ডাব্লিউ টি এর চেয়ারম্যান গোলাম সাদেক বেলুন জানান, সমস্যা, সংকট এবং প্রতিকূলতা চিহ্নিত করতে পরীক্ষামূলকভাবে গোমতী নদী দিয়ে নৌ চলাচল শুরু করা হয়। পরীক্ষামূলক ভাবে ১০ টন সিমেন্ট নৌপথে রপ্তানি করতে গিয়ে গোমতী নদীর অনেক সমস্যা ও সংকট চিহ্নিত করতে পেরেছি। সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে নদীতে নাব্যতা সংকট এবং ব্রিজের উচ্চতার বিষয় রয়েছে। নদীর নাব্যতা সংকট রোধে ড্রেজিংয়ের বিষয়ে একটি প্রকল্প নেয়া হয়েছে। ড্রেজিংয়ের অনুমোদন পেলেই খুব শিঘ্রই নাব্যতা বৃদ্ধি করে যেন আরও বেশি করে যেন মালামাল বহন করা যায় তার একটি ব্যবস্থা নেয়া হবে।
তিনি আরও জানান, কুমিল্লার এই গোমতী নদী দিয়ে নৌ পথের বিষয়ে ভারত সরকার খুব বেশি আগ্রহী। কারণ ভারত-বাংলাদেশের মধ্যে বাণিজ্যের জন্য এই বিবির বাজার স্থল বন্দরের সাথে যদি নৌপথটি চালু করা যায় তাহলে সীমান্ত বাণিজ্য আরও সহায়ক ভূমিকা লাভ করবে আশা করি।

সংবাদটি শেয়ার করুন............
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *