বৃহস্পতিবার, ২০শে জুন, ২০১৯ ইং | ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ
শাহবাজপুর সেতুতে ভাঙন: ঢাকা-সিলেট মহাসড়কে দুর্ভোগপিতা খুন, পুত্র আটক২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎবাংলাদেশের বিপক্ষে খেলতে পারে স্টোইনিস: ল্যাঙ্গারশিখর ধাওয়ানের বিশ্বকাপ শেষ২৪ ঘণ্টায় ২ বিলিয়ন টন বরফ গলে গ্রিনল্যান্ডেরতিনবার গোল করেও গোলশূন্য ড্র ব্রাজিলেরনিজেদের সেরা একাদশ খুঁজে হয়রান অস্ট্রেলিয়াআফগানিস্তানকে ‘না’ করে দিলো ভারতীয় বোর্ডপ্রিপেইড মিটার নিয়ে ভোগান্তির যত অভিযোগদেশের প্রথম লোহার খনির সন্ধান‘আগে কাগজে বইল্যা ভোট দিছি, অহন টিপ দিলে হইয়া যায়’স্ত্রীর বিরুদ্ধে স্বামীর গায়ে গরম তেল ঢেলে দেওয়ার অভিযোগকুমিল্লায় পিকআপ ভ্যানের ধাক্কায় সিএনজির দুই যাত্রী নিহতকুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ রতন সাহার দূর্নীতির আমলনামা # মসজিদের কোটি টাকার কোন হিসেব নেই # বেশি টাকা লোপাট হয়েছে কর্মচারী কল্যাণ তহবিলে # ক্রীড়া প্রতিযোগিতার নামে উত্তোলন করা হয়েছে ২৪ লাখ টাকা # অধিভুক্তি ফি খাতে ১৭ লাখ টাকা বেশি উত্তোলন করা হয়েছে # ব্যাপক অনিয়ম রয়েছে পরিবহন খাতেও # ছাত্র সংসদ না থাকলেও টাকা উত্তোলন ও ব্যয় হচ্ছে প্রতিনিয়ত # ল্যাবেরটরি ফান্ডের ১৬ লাখ ৫৫ হাজার টাকা উত্তোলন হয় অফিস সহায়ক দ্বারা # ব্যবহারিক পরীক্ষার ফি হতে লুট হয় ২৪ লাখ ২৯ হাজার টাকা # কলেজ উন্নয়ন খাতের নামে ৩৫ লাখ টাকা লোপাট # প্রতিটি সেক্টরেই রয়েছে দূর্নীতি ও অনিয়মশরীর চর্চার ভিডিও দিয়ে চমকে দিলেন সালমান খানক্রাইস্টচার্চের মসজিদে হামলার ভিডিও শেয়ার করায় ২১ মাসের কারাদণ্ডছক্কার বিশ্বরেকর্ড গড়লেন মরগ্যানজাপানে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারিঅস্ট্রেলিয়া ম্যাচটাও খুব গুরুত্বপূর্ণ : রাজ্জাক

কুমিল্লায় মৌসুমী ফলের সমারোহ # আসছে ভারত থেকেও

স্টাফ রিপোর্টার।। কুমিল্লা মহানগরীসহ জেলার সর্বত্র এখন মৌসুমী ফলের সমারোহ।দেশী ফলের পাশাপশি আসছে ভারতের ত্রিপুরা রাজ্যের ফলও।
নগরীর হাটবাজার ও পথের মোড়ে মোড়ে মৌসুমি ফলের ছড়াছড়ি। নানা ফলের পসরা সাজানো আছে পাইকারি ও খুচরা বিক্রেতাদের দোকানে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফল বিক্রি হচ্ছে দেদারসে। রমজান মাস উপলক্ষে এমনিতেই ফলের কদর বেশি। জ্যৈষ্ঠের শুরু হয়েছে। এবার গরমও পড়েছে বেশি। পুরো নগরীতেই মাসের প্রথম দিনেই দেখা মেলে বাহারি ফলের সুবাতাস।
রোববার দুপুরে কুমিল্লা নগরীর কান্দিরপাড়,চকবাজার, বাদশা মিয়ার বাজার, টমছমব্রিজ, রাজগঞ্জ, নিউমার্কেট ও রানীরবাজার এবং আশপাশের কয়েকটি সড়ক ঘুরে দেখা গেছে, সড়কের মধ্যে লিচু, কাঁঠাল, আম, বেল, পেঁপে, বা্িঙ্গ, কলা, তালের লেপা, ডাব, পেয়ারা, তরমুজ, আনারস, জামরুল নিয়ে বসে আছেন দোকানিরা। ১০০টি লিচু বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩৫০ টাকায়। প্রতিটি কাঁঠাল বিক্রি হচ্ছে ১০০ থেকে সর্বোচ্চ ৫০০ টাকায়। বেল আকারভেদে হালি ২০০ থেকে ২২০ টাকা, আমের কেজি ১৫০ টাকা, পেঁপে আকারভেদে দরদাম হচ্ছে। কোনটি ১৫০ টাকা ও কোনটি ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। তালের লেপা ২০ থেকে ৩০ টাকা করে একটি বিক্রি হচ্ছে। ডাব ৫০ থেকে ৬০ টাকা দরে প্রতিটি বিক্রি হচ্ছে। নগরের টমছমব্রিজ এলাকায় সবুজ রঙের তরমুজ কেজি প্রতি হাঁকানো হয় ১০০ টাকা করে। ১ হাজার ৫০০ টাকা দিয়ে ১৫ কেজি ওজনের একটি তরমুজ কিনতে দেখা গেছে এক ক্রেতাকে। ছোট সাইজের আনারসের হালি ১২০ টাকা।
নগরের দ্বিতীয় কান্দিরপাড় এলাকার বাসিন্দা দেলোয়ার হোসেন বলেন, লিচু বাজারে নামলেও দাম বেশি, একটু টকও। আরও কয়েক দিন পরে বাজারে ভালো লিচু মিলবে। সাড়ে ৪০০ টাকা দিয়ে ১০০টি লিচু কিনেছে।
রেসকোর্স এলাকার নাজমুল হাসান বলেন, গরমে ডাবের দামও বেড়ে গেছে। একটি ডাব ৬০ টাকা দিয়ে কিনতে হচ্ছে।
কান্দিরপাড় এলাকার ডাব বিক্রেতা আবদুল আলিম বলেন, ‘নোয়াখালীর ডাবের কদর বেশি। পরিবহন ব্যয় ও ডাবের দাম বেশি হওয়ার কারণে আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে।’
সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সাবেক সভাপতি ও জেলা দোকান মালিক সমিতির সাবেক সভাপতি আলহাজ্ব শাহ মো. আলমগীর খান বলেন, গরমে ফল পাকে। এই সময় ফলের মৌসুমও। বাজারেও বিভিন্ন গলিতে ফল নিয়ে বসে থাকেন বিক্রেতারা। চাহিদাও বেশি। পুরো জৈষ্ঠ্য মাসে থাকবে ফল কেনাবেচার কারবার।
কুমিল্লার ইতিহাসবিদ আহসানুল কবীর বলেন, ‘ভারতের ত্রিপুরা রাজ্য থেকে কাঁঠাল, বেল, আনারস আসছে। দেশীয় ফলও রয়েছে। ইফতারের মেন্যুতে এখন আগের চেয়ে ফলের সংখ্যা বেশি থাকে। মানুষ ভাজাপোড়া বাদ দিয়ে ফলের দিকে বেশি নজর দিচ্ছে। জ্যৈষ্ঠ মাসে স্বজনদের বাড়িতে ফল পাঠানো হয়। এ সময় পাকা আম-কাঁঠাল, খই, মুড়ি ও দই দিয়ে অতিথিকে আপ্যায়ন করা হয়। এটা আমাদের বাঙালি সংস্কৃতির অংশ।’
বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে,এখনো বাজারে রাজশাহীর আম তেমন উঠেনি।উত্তর বঙ্গের আম বাজারে উঠলেই আমের বাজার জমে উঠবে। আর আগামী সপ্তাহ থেকে বাজারে মৌসুমী ফলের সংখ্যা আরো বাড়বে বলে তারা জানান।
কান্দিরপারের ফল বিক্রেতা আসাদ,আলমগীর ও করিম ব্যাপারী জানান,বর্তমানে আম লিচু ও কাঠালের দাম কিছুটা বেশী হলেও আগামী সপ্তাহ থেকে এর দাম কিছুটা কমবে বলে তারা জানান।

সংবাদটি শেয়ার করুন............
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *