সংবাদ শিরোনাম
সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ
বুড়িচংয়ের নিখোঁজের ৯ মাস পর প্রবাসীর লাশ মিললো হাসপাতালেটমেটো চাষে স্বপ্ন দেখে গোমতী পাড়ের শহিদশাহাজাদা প্রেসিডেন্ট টিপু সেক্রেটারি- এপেক্স ক্লাব অব কুমিল্লার নতুন কমিটি গঠিতকুমিল্লা বা ব্রাহ্মণবাড়িয়াতে ভারতের ভিসা অফিস খোলার অনুরোধলাকসামে বিএনপির বিভিন্ন নেতাকর্মীদের মারধর ও বাড়িতে হামলা লুটপাট ও ভাংচুরের অভিযোগকুমিল্লা ৮ – বরুড়ায় হ য ব র ল আওয়ামীলীগ-মহাজোটতাইজুল ঘূর্ণিতে কুপোকাত ওয়েস্ট ইন্ডিজমুরাদনগরে স্বাধীনতা বিরোধী শক্তিকে মনোনয়ন না দিতে শেখ হাসিনার প্রতি আহবানমুরাদনগরে বিএনপিতে চার ভাইয়ের মনোনয়ন সংগ্রহচান্দিনায় আ’লীগ -এলডিপি’র সংঘর্ষ: আহত ৭ গ্রেফতার ১একি করলেন কুমিল্লা-৯ এর এমপি তাজুল ইসলাম !কুমিল্লা-৫ : আ’লীগ নেতা ব্যারিস্টার সোহরাবকে নাগরিক ঐক্যের প্রার্থী ঘোষণাদক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে কুমিল্লার যুবক নিহতকুমিল্লায় জাতীয় ছাত্র সমাজের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিতউদ্ধোধনী অনুষ্ঠানে পিআইবির পরিচালক- নবীনদের প্রশিক্ষনের সুযোগ করে দিয়ে কুমিল্লা সাংবাদিক সমিতি দক্ষতার পরিচয় দিয়েছেকেন্দ্রীয় শহীদ মিনারে -কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুকে শেষ শ্রদ্ধাএকাদশ সংসদ নির্বাচন : প্রাথমিকের বার্ষিক পরীক্ষা এগিয়ে নেয়ার নির্দেশবিকল্প ধারা থেকে বি.চৌধুরী ,মান্নান ও মাহীকে বহিষ্কারকেমন আছে একসঙ্গে জন্ম নেয়া বুড়িচংয়ের ৪ নবজাতককুমিল্লার যুবদল নেতাকে ঢাকায় কুপিয়ে হত্যা

বোরো উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জন

 চাঁদপুর প্রতিনিধি
   

চাঁদপুরে এবার বোরো উৎপাদন হয়েছে দুই লাখ ৪৮ হাজার মেট্রিক টন।

জেলার ৮ উপজেলায় ২০১৭-১৮ অর্থবছরে ইরি-বোরো চাষাবাদ ও উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। এবছর আবাদ হয়েছে ৬২ হাজার ৬৬৫ হেক্টর জমিতে। আর উৎপাদন হয়েছে দুই লাখ ৪৮ হাজার ৬২০ মেট্রিক টন।

চলতি বছরে চাঁদপুর কৃষি বিভাগের লক্ষ্যমাত্রা ছিল জেলায় ৬১ হাজার ২৬৬ হেক্টর জমিতে চাষাবাদ এবং উৎপাদন দুই লাখ ৪৫ হাজার ৪৫৩ টন। তবে ১৪০০ হেক্টর জমিতে চাষাবাদ কম হলেও উৎপাদন ৩২০০ টন বেশি হয়েছে। এ তথ্য জানিয়েছে চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদফতর।

হাইব্রিড, স্থানীয় ও উচ্চ ফলনশীল- এ তিন জাতের ইরি-বোরোর চাষাবাদ করে থাকেন চাঁদপুরের কৃষকরা। কম-বেশি সব উপজেলাই ইরি-বোরোর চাষাবাদ হয়ে থাকে। চাঁদপুর ও মেঘনা ধনাগোদা সেচ প্রকল্প, মতলব দক্ষিণ ও হাজীগঞ্জে ব্যাপক ইরি-বোরোর চাষাবাদ হয়েছে। চাঁদপুরের ৮ উপজলোয় চার রাষ্ট্রায়ত্ত সোনালী, অগ্রণী, জনতা ও বাংলাদেশ কৃষি ব্যাংকে বরাদ্দ দেয়া হয়েছে ১৯৬ কোটি ৭১ লাখ টাকা। ব্যাংকগুলো কৃষকদের মাঝে ২০১৭-২০১৮ র্অথবছরে ১৩৬ কোটি ১৪ লাখ টাকা কৃষি ঋণ বিতরণ করেছে।

চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, চাঁদপুর সদরে ৫৬৭০ হেক্টর জমিতে চাষাবাদ হয়ে উৎপাদন হয়েছে ২১ হাজার ৮২৯ টন, মতলব উত্তরে ৮৯০০ হেক্টরে জমিতে  উৎপাদন হয়েছে ৩৬ হাজার ৩৭৭ টন।

মতলব দক্ষিণে ৪ হাজার ৯৮৫ হেক্টর জমিতে ২০ হাজার ৫৪৩টন আর হাজীগঞ্জে ১০ হাজার ৪৫ হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ৪১ হাজার ৫০০টন।

শাহারাস্তিতে ৯ হাজার ৬৫৫ হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ৩৮ হাজার ৪৫ টন।

কচুয়ায় ১২ হাজার ৭১৫ হেক্টর জমিতে চাষাবাদ হয়ে উৎপাদন হয়েছে ৪৭ হাজার ৯০ টন।

ফরিদগঞ্জে ১০ হাজার ৫০ হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ৩৯ হাজার ২৬০ মে.টন এবং হাইমচরে ৬৪৫ হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ২৫৩৬টন।

চাঁদপুর খামার বাড়ি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ আলি আহমেদ জানান, চাঁদপুর জেলায় এবার বোরো উৎপাদন হয়েছে দুই লাখ ৪৮ হাজার টন। উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। চাঁদপুরের কৃষকরা হাইব্রিড, স্থানীয় ও উচ্চ ফলনশীল- এ তিন জাতের ইরি-বোরোর চাষাবাদ করে থাকে। কৃষকরা বর্তমানে বিভিন্ন প্রকার উন্নত রাসায়নিক সার ব্যবহার, উন্নত বীজ, পরিমিত কীটনাশকের ব্যবহার, নতুন নতুন জাতের উদ্ভাবন ও প্রযুক্তির ব্যবহার ইত্যাদি কারণে ইরি-বোরোর বাম্পার ফলন হয়েছে। আর এতেই আমাদের উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হয়ছে।

সংবাদটি শেয়ার করুন............
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *