বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৯ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ
একান্ত সাক্ষাৎকার আধুনিক পৌরসভা গড়তে কাজ করে যাচ্ছি: চৌদ্দগ্রাম পৌরসভার মেয়রহাজীগঞ্জে আমড়া খাওয়ার জন্য প্রাণ দিল আরফাকুমিল্লায় স্ত্রী হত্যা মামলায় স্বামী-শ্বশুর গ্রেফতারবরুড়ায় শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণসভা‘বাংলাদেশের শত্রু বাংলাদেশই’সাকিবদের সামনে আফগান চ্যালেঞ্জআফগানিস্তান ম্যাচের আগে হঠাৎ দলে আবু হায়দারপ্রবাসীদের লাশ টাকার অভাবে বিদেশে পড়ে থাকবে না, লাশ আসবে সরকারি খরচে: অর্থমন্ত্রীকুমিল্লা সিটি কর্পোরেশন- আয়তন বৃদ্ধির সিদ্ধান্ত ৭ বছর ধরে ঝুলে আছে মন্ত্রনালয়েধর্ষণদৃশ্য দেখানোর অপরাধে টিভি চ্যানেলকে জরিমানাজোড়া লাগছে তাহসান-মিথিলার সংসার!মাহমুদউল্লাহদের ১৯৩ রানের টার্গেট দিলেন সাকিবরাবড় সংগ্রহের পথে ঢাকাজাজাইয়ের ব্যাক টু ব্যাক ঝড়ো ফিফটি, উড়ছে ঢাকাঢাকা বনাম খুলনার খেলা দেখুন সরাসরিটসে সাকিবকে হারালেন মাহমুদউল্লাহডিআরএস নিয়ে প্রশ্নঘুরে দাঁড়ানোর আশায় সিলেটস্থানীয় তরুণদের ওপর চোখ নির্বাচকদেরগেইল মাঠে নামছেন আজ

১৯ জেলায় নতুন ডিসি

দেশের ১৯টি জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেয়া হয়েছে। এর মধ্যে ১৩ জন উপসচিব নতুন করে ডিসি হয়েছেন। বাকি ছয়টি জেলায় বিদ্যমান ডিসিদের মধ্যে থেকেই বদলির মাধ্যমে এই পরিবর্তন করা হয়েছে।

মঙ্গলবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে গাজীপুর, ফরিদপুর, পাবনা, গোপালগঞ্জ, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজশাহী, বাগেরহাট, যশোর, মৌলভীবাজার, সিরাজগঞ্জ, রাজবাড়ী, ঝালকাঠি, নওগাঁ, লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও বরগুনায় নতুন ডিসি নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়েছে।

সরকারের উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তাদের জেলা প্রশাসক নিয়োগ দেয়া হয়। জেলা পর্যায়ে ডিসি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন। গত ১১ জানুয়ারি নতুন সরকার ক্ষমতায় আসার পর এই প্রথম মাঠ প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে বড় ধরনের রদবদল আনা হল।

তবে নিয়োগ পাওয়া ডিসিদের মধ্যে ৬ জনের জেলা বদল করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক এস এম তরিকুল ইসলাম গাজীপুর, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক অতুল সরকার ফরিদপুর, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) উপ-সচিব শাহিদা সুলতানা গোপালগঞ্জ, দুর্নীতি দমন কমিশন চেয়ারম্যানের একান্ত সচিব মোহাম্মদ মনিরুজ্জামান তালুকদার মুন্সিগঞ্জ, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ-সচিব মো. মামুনুর রশিদ বাগেরহাট, মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত উপ-সচিব ফারুক আহমেদ সিরাজগঞ্জ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব দিলসাদ বেগম রাজবাড়ী, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত উপ-সচিব মো. জোহর আলী ঝালকাঠি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর একান্ত সচিব মো. হারুন-অর-রশিদ নওগাঁ, সিরাজগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবু জাফর লালমনিরহাট, ভূমিমন্ত্রীর একান্ত সচিব মো. হাফিজুর রহমান চৌধুরী নীলফামারী, সমাজকল্যাণ মন্ত্রীর একান্ত সচিব মো. আসিফ আহসানকে রংপুর এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের উপ-পরিচালক মোস্তাইন বিল্লাহ বরগুনার ডিসি হয়েছেন।

বরগুনার ডিসি কবির মাহমুদকে পাবনা, নওগাঁর ডিসি মো. মিজানুর রহমানকে ময়মনসিংহ, পাবনার ডিসি মো. জসিম উদ্দিনকে নারায়ণগঞ্জ, ঝালকাঠি ডিসি মো. হামিদুল হককে রাজশাহী, লালমনিরহাটের ডিসি মোহাম্মদ শফিউল আরিফকে যশোর, নীলফামারীর ডিসি নাজিয়া নাসরিনকে মৌলভীবাজার জেলায় বদলি করা হয়েছে।

অন্যদিকে নারায়ণগঞ্জের ডিসি রাব্বী মিয়াকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপ-সচিব, মুন্সিগঞ্জের ডিসি শায়লা ফারজানাকে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব, ফরিদপুরের ডিসি উম্মে সালমা তানজিয়াকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব, গোপালগঞ্জের ডিসি মো. মোখলেছুর রহমান সরকারকে স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব, সিরাজগঞ্জের ডিসি কামরুন নাহার সিদ্দিকাকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপ-সচিব, বাগেরহাট ডিসি তপন কুমার বিশ্বাসকে ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব, মৌলভীবাজারের ডিসি মো. তোফায়েল আহমেদকে জননিরাপত্তা বিভাগের উপ-সচিব, রাজশাহীর ডিসি এস এম আব্দুল কাদেরকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব, রংপুরের ডিসি এনামুল হাবিববে জননিরাপত্তা বিভাগের উপ-সচিব এবং রাজবাড়ীর ডিসি মো. শওকত আলীকে সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব করা হয়েছে।

যশোরের ডিসি মো. আব্দুল আওয়াল, ময়মনসিংহের ডিসি সুভাষ চন্দ্র বিশ্বাস ও গাজীপুরের ডিসি দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর প্রেষণে বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক নিয়োগ পেয়েছেন।

ডিসি জেলার সাধারণ প্রশাসনিক কার্যক্রম, জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে জেলার আইন-শৃঙ্খলা রক্ষা এবং কালেক্টর হিসেবে ভূমি ব্যবস্থাপনা বিষয়গুলো দেখে থাকেন। এছাড়া নির্বাচিত সরকারের বিশেষ কর্মসূচি এবং চলমান সব উন্নয়নমূলক কাজে জেলা প্রশাসক তদারকি করে থাকেন।

সংবাদটি শেয়ার করুন............
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *