২০২৩ বৈশ্বিক তাপমাত্রা রেকর্ড গড়তে পারে

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

দিনদিন বেড়েই চলছে বৈশ্বিক উষ্ণতা। চলতি বছরের তুলনায় আগামী বছর অর্থাৎ ২০২৩ সালে তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যেতে পারে। এ সময় পৃথিবীর তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে। যুক্তরাজ্যের আবহাওয়া অফিসের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি ও দ্য গার্ডিয়ান।

পৃথিবীর মধ্য থেকে বয়ে যাওয়া ‘দলা লিলা’ তিন বছর পর প্রাকৃতিক নিয়মে শেষ হয়ে যায়। এতে শীতের মাত্রা কমে গিয়ে পৃথিবীর উষ্ণতা বাড়বে। মানুষ যেমন আক্রান্ত হবে, তেমনই জলবায়ুতে বিশাল প্রভাবে ফেলবে। বৈশ্বিক উষ্ণায়নের কারণ হিসাবে এমনটাই বলা হচ্ছে। বিজ্ঞানীরা বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক তাপমাত্রা বাড়ছে। ২০২৩ সালে গড় তাপমাত্রা বেড়ে ১.০৮ থেকে ১.৩২ সেলসিয়ার ডিগ্রি হতে পারে। শিল্পবিপ্লবের পর ১৮৫০ থেকে ১৯০০ সাল পর্যন্ত পৃথিবীর তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। এর অন্যতম কারণ জীবাশ্ম জ্বালানির ব্যবহার। ১৯৫০ সালে রেকর্ড শুরু হওয়ার পর ২০১৬ সাল ছিল সবচেয়ে উষ্ণ বছর। তখন আবহাওয়াবিদরা বলেন, ‘এল নিনো’ নামে পরিচিত আবহাওয়ার ঘটনাটি বৈশ্বিক তাপমাত্রা বাড়িয়েছে। এদিকে বিশ্বের বিভিন্ন দেশের সরকার বৈশ্বিক তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস কমানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, উষ্ণায়নের এ প্রবণতা অব্যাহত থাকলে দাবানলের সঙ্গে সঙ্গে বন্যা ও অন্য প্রাকৃতিক দুর্যোগ ভয়ানক রূপ নেবে। এতে সমাজ, অর্থনীতি ও বাস্তুতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে। বিরূপ আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগের কারণে এরই মধ্যে নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।