অবশেষে ৪ দিন পর আপ লাইনে ট্রেন চলাচল শুরু

কুমিল্লায় ট্রেনের বগি লাইনচ্যুত
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৩ মাস আগে

অবশেষে ট্রেনের ৯ বগি লাইনচ্যুত হওয়ার ৫ দিন পর আজ বৃহস্পতিবার শুরু হয়েছে আপ লাইনে ট্রেন চলাচল। তবে লাইনচ্যুত হওয়া বগি গুলোর মধ্যে এখনো একটি উদ্ধারের বাকি আছে। যা আজ বৃহস্পতিবার(২১ মার্চ) শেষ হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট রেলের কর্মকর্তা। বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল সাড়ে ৯টা থেকে আপ লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয়। এর আগে শুধু ডাউন লাইন দিয়ে ট্রেন চলাচল করতো। কুমিল্লার নাঙ্গলকোট রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার জামাল হোসেন বৃহস্পতিবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন।

জামাল হোসেন জানান, আপ লাইনের ৫০০ মিটারের মতো ক্ষতিগ্রস্ত রেললাইন মেরামত শেষ হয়েছে বৃহস্পতিবার সকালে। রেলওয়ের কর্মকর্তাদের গত ৫ দিন ধরে বেশ বেগ পোহাতে হয়েছে। সবশেষে সকাল সাড়ে ৯টা থেকে পুনরায় ট্রেন চলাচল শুরু করে। বর্তমানে আপ-ডাউন দুই লাইনেই ট্রেন চলাচল করছে।

চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম বলেন, লাইনচ্যুত হওয়া ৯ বগি উদ্ধারের পাশাপাশি ক্ষতিগ্রস্ত আপ লাইন মেরামতের কাজও চালানো হয়েছে। এখন উভয় লাইনে ট্রেন চলছে। এখনো লাইনচ্যুত একটি বগি উদ্ধারের বাকি আছে। আশা করছি আজকের মধ্যে সেটিও উদ্ধার করা যাবে।

এর আগে ১৭ মার্চ বেলা ১১টা ৪০ মিনিটে চট্টগ্রাম থেকে জামালপুরের উদ্দেশ্যে রওনা হয় বিজয় এক্সপ্রেস। দুপুর পৌনে ২টায় নাঙ্গলকোটের হাসানপুরে পৌঁছালে তেজের বাজার এলাকায় বগি থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ট্রেনের ইঞ্জিন। পরে গতি কমে আসা ইঞ্জিনকে পেছন থেকে আবার ধাক্কা দেয় বগিগুলো। এতে ৯ বগি যাত্রী নিয়ে পড়ে যায় রেললাইনের পাশে।
তবে চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক সাইফুল ইসলাম জানান, তদন্ত সাপেক্ষে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে আসলে কী কারণে দুর্ঘটনা ঘটেছে।