আজ থেকে শুরু এইচএসসি পরীক্ষা শুরু কুমিল্লা বোর্ডে পরীক্ষার্থী ১ লাখ ১২ হাজার ৯৬৪

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ সপ্তাহ আগে

আজ থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে। কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এবার এইচএসসি পরীক্ষার্থী ১ লাখ ১২ হাজার ৯৬৪ জন। এইচএসসি পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য প্রস্তুতি গ্রহণ করেছে কুমিল্লা শিক্ষাবোর্ড। ইতিমধ্যে পরীক্ষার সরঞ্জামাদি কেন্দ্রে প্রেরণ করা হয়েছে।
কুমিল্লা শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়- এবারের এইচএসসি পরীক্ষায় ৬টি জেলায় ৪৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৯৫টি কেন্দ্রে ১ লাখ ১২ হাজার ৯৬৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪৮ হাজার ২৬০ জন এবং ছাত্রী ৬৪ হাজার ৭০৪ জন। বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী ২৮ হাজার ৩৯ জন, মানবিক বিভাগে ৫২ হাজার ২৬৪ জন এবং ব্যবসা বাণিজ্য শিক্ষায় ৩২ হাজার ৬৬১ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।
এইচএসসি পরীক্ষায় ৬টি জেলায় কেন্দ্র ও পরীক্ষার্থীর মধ্যে কুমিল্লা জেলায় ১৬৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭৭টি কেন্দ্রে পরীক্ষার্থী ৩৯ হাজার ৩৯৬ জন, নোয়াখালী জেলায় ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৬টি কেন্দ্রে পরীক্ষার্থী ১৯ হাজার ৬৬২ জন, ব্রাহ্মণবাড়ীয়া জেলায় ৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৮টি কেন্দ্রে ১৫ হাজার ২৯৭ জন পরীক্ষার্থী, চাঁদপুর জেলায় ৬৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৪টি কেন্দ্রে ১৬ হাজার ২১৫ জন পরীক্ষার্থী, ফেনী জেলায় ৪২টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩টি কেন্দ্রে ১১ হাজার ৬৪ জন পরীক্ষার্থী এবং লক্ষ্মীপুর জেলায় ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৬টি কেন্দ্রে ১১ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে।
কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জানান আস্ত:শিক্ষা বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় আগামী ৩০ জুন রোববার হতে এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এইচএসসি পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তিনি জানান- ইতিমধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং কেন্দ্র সচিবদের সুষ্ঠুভাবে নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।
কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিজামুল করিম বলেন- এইচএসসি পরীক্ষা নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য পরীক্ষার আইন যথাযথভাবে বাস্তবায়নে কেন্দ্র সচিব ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণকে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা প্রদান করা হয়েছে। এইএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে জেলা উপজেলা প্রশাসন পুলিশ এবং আইনশৃঙ্খলা বাহিনী সার্বিক সহযোগিতা প্রদান করবে। শতভাগ নকলমুক্ত পরিবেশে পরীক্ষা হবে।