এখন ছাত্র সংগঠন গুলো আগের মত প্রকৃত ছাত্র রাজনীতি চর্চা করে না

টকশো-২৪
সোহাইবুল ইসলাম সোহাগ
প্রকাশ: ১০ মাস আগে

‘ছাত্র রাজনীতির ভবিষ্যৎ ও জাতীয় রাজনীতির নেতৃত্ব সংকট ’ বিষয়ক টক শো অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৮ মে) রাতে দৈনিক আমাদের কুমিল্লা ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কুমিল্লার জমিনের যৌথ উদ্যোগে এ টক শো অনুষ্ঠিত হয়। দৈনিক আমাদের কুমিল্লার ব্যবস্থাপনা সম্পাদক শাহাজাদা এমরানের সঞ্চালনায় মিডল্যান্ড হসপিটাল প্রাঃ লিঃ এর সৌজন্যে ২৪ তম টক শো তে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্র-ছাত্রী সংসদের সাবেক ভিপি ও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আবদুল হাই বাবলু ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্র-ছাত্রী সংসদের সাবেক ভিপি ও কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি আশিকুর রহমান মাহমুদ ওয়াসিম । কথোপকথনে অতিথিরা বলেন, এখন ছাত্র সংগঠন গুলো আগের মত প্রকৃত ছাত্র রাজনীতি চর্চা করে না।
সাবেক ছাত্রলীগ নেতা আবদুল হাই বাবলু বলেন, ছাত্র রাজনীতি করা মানে নিজের পকেট থেকে খরচ করে রাজনীতি করা। তখনকার মত এখন ছাত্র সংগঠন গুলো আগের মত প্রকৃত ছাত্র রাজনীতি চর্চা করে না। আমার সাথে ছাত্র সংগঠন করা বাংলাদেশে অনেক ছাত্র নেতা বেঁচে আছে।আমি ওই ছাত্র রাজনীতির ফসল।ওয়াসিম আজ তার দলে যে অবস্থানে আছে এটাও তার ছাত্র রাজনীতির ফসল। এখনকার রাজনীতি আমাদের নিজেদের তৈরী করতে হবে।রাজনীতির কারনে একটা সময় রাষ্ট্র অনেক ক্ষতিগ্রস্ত হত।এখন নির্বাচন গনতান্ত্রিক প্রক্রিয়াই হচ্ছে। উদাহরণ স্বরূপ বলি, কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন দেশের মধ্যে কেউ প্রশ্নবিদ্ধ বলতে পারেনি। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডেলটা পরিকল্পনা দিয়েছেন ১শ বছরের জন্য। আমি ছাত্র রাজনীতি করতে গিয়ে ৫৯ টি মামলা নিয়ে ক্যাম্পাস থেকে বের হয়েছি। এমনও দিন গেছে ২১ দিনের মধ্যে ২১ দিন আমি বাড়িতে ঘুমাতে পারিনি। এখনকার ছাত্ররা সেবার মাধ্যমে ছাত্র সংগঠন করতে হবে। ভিক্টোরিয়া কলেজ আমার প্রাণের শিক্ষা প্রতিষ্ঠান। এই ক্যাম্পাসে সকল সংগঠন রাজনীতি করতে কোনো বাঁধা নাই।সকলকে ঐক্যবদ্ধ হতে হবে।
ছাত্রদলের সাবেক নেতা আশিকুর রহমান মাহমুদ ওয়াসিম বলেন, স্বাধীনতার পরের সময় যে ছাত্র রাজনীতি ছিল তা এখন আর নেই। আমরা জানি দেশ এখন আর গণতন্ত্র নেই।বর্তমান সরকার শিক্ষাকে এমন ভাবে দলীয়করণ করছে যার ফলে এখন আর ক্যাম্পাসে সহঅবস্থান নেই। আমাদের সময় শিক্ষা এবং গণতন্ত্র এক সাথে চলছে। কোন সমস্যা হয়নি। বর্তমান আওয়ামীলীগ সরকারের আমলে ভিক্টোরিয়া সরকারি কলেজের অনেক সম্পদ বেদখল হয়ে যাচ্ছে। কেউ কিছু বলছে না। এর পরিত্রান হওয়া দরকার। আবদুল হাই বাবলু এবং আশিকুর রহমান মাহমুদ ওয়াসিম দুই নেতাই ভিক্টোরিয়া কলেজের ছাত্র সংসদের নির্বাচন এবং ক্যাম্পাসে সহবস্থানের রাজনীতি নিশ্চিত করতে ঐক্যবদ্ধ ভাবে কাজ করবেন বলে অঙ্গিকার করেন।